পর্বতারোহণ নিয়ে ছবির প্রিমিয়ার

একদল ফরাসি পর্বতারোহী ঠিক করলো পৃথিবীর অন্যতম দুর্গম স্থান পাকিস্তানের কারাকোরাম পর্বতমালা জয় করবে। ৫ হাজার ৮৫০ মিটার উচ্চতার ‘বিয়াচেরাহি’ নামক স্থানে কেবল আরোহণ করলেই হবে না, এর ভয়ংকর ঢাল ধরে স্কি করে নেমে আসতে হবে। এখানে এক মুহূর্তের অসতর্কতা মানেই ভয়াবহ দুর্ঘটনা! একটি ছোট ভুল শুধরানোরও কোনও সুযোগ নেই। এমন অ্যাডভেঞ্চার নিয়েই নির্মিত হয়েছে সিনেমা ‘জবরদস্ত।’

46326136_942368105963006_152083546410844160_o

একদল ফরাসী পর্বতারোহীর  ৫ সপ্তাহ ধরে চলা অভিযান নিয়ে নির্মিত সিনেমাটির প্রিমিয়ার হচ্ছে আজ শুক্রবার (২৩ নভেম্বর)। অদ্রির আয়োজনে বিকেল ৫টায় ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজের ‘নুভেল ভগ’ অডিটোরিয়ামে সিনেমাটি প্রদর্শিত হবে। সিনেমার পরিচালক ৩২ বছর বয়সী জেরম ট্যানন। ১০ বছর ধরে তিনি আলোকচিত্রী হিসেবে কাজ করছেন। চলচ্চিত্রটি প্রযোজনা করেছে ফরাসী প্রতিষ্ঠান পিকচার অরগ্যানিক ক্লদিং ও কারিগরী সহায়তা দিয়েছে এলমো ফিল্মস।
পৃথিবী জুড়ে প্রায় ২৪টি দেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবগুলোতে প্রদর্শিত হচ্ছে চলচ্চিত্রটি। প্রদর্শনীটি আসন থাকা সাপেক্ষে সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনীতে অংশ নেওয়ার জন্য বিনামূল্যে ‘কমপ্লিমেন্টরি পাস’ সংগ্রহ করতে হবে অদ্রি পাঠাগার থেকে।
অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করেছেন ফ্রেঞ্চ কালচারাল সেন্টার আলিয়ঁস ফ্রঁসেজ, বাংলাদেশের বৃহত্তম আউটডোর গিয়ার শপ পিক সিক্সটি নাইন, ন্যাচার আকুয়াটিকস, বাংলাদেশ অ্যাডভেঞ্চার ও ট্যুরিজম সোসাইটি (ব্যাটস) এবং পাহাড়ন।