স্যাঁতসেঁতে আবহাওয়ায় ঝরছে চুল? সমাধান করবে ৪ তেল

শুরু হয়েছে আষাঢ় মাস। রোদ-বৃষ্টির এই সময়ে চুলও হয়ে পড়ে স্যাঁতসেঁতে। কখনও ঘামে ভিজে যায় তো কখনও হঠাৎ বৃষ্টির কবলে পড়ে যায় চুপসে। এই সময় চুল ঝরঝরে রাখতে সাহায্য নিতে পারেন কয়েকটি তেলের।  

 

  • পেঁয়াজের তেল ব্যবহার করতে পারেন চুলের যত্নে। মাথার ত্বকের  পিএইচ ব্যালান্স ঠিক রাখার পাশাপাশি চুলের গোড়া মজবুত করে এই তেল। দূর করে খুশকিও। নারিকেল তেল অথবা অলিভ অয়েলে পেঁয়াজ কুচি ফেলে কয়েক মিনিট ফুটিয়ে ঠান্ডা করুন। এরপর ছেঁকে ব্যবহার করুন তেল।
  • চুলের যত্নে নারিকেল তেলের বিকল্প হয় না বললেই চলে। এতে থাকা ফ্যাটি অ্যাসিড ও প্রোটিন চুলের গোড়ায় পুষ্টি জোগায়। পাশাপাশি চুলের শুষ্কতা দূর হয়ে ঝরঝরে হয় চুল। ব্যবহারের আগে সামান্য গরম করে নেবেন তেল।
  • এই আবহাওয়ায় চুলের যত্নে ল্যাভেন্ডার অয়েল খুবই কার্যকর৷ এর অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ইনফ্লেম্যাটরি গুণ চুলের গোড়ায় থাকা ব্যাকটেরিয়া ও চুলকানি দূর করতে সহায়ক। অন্য এসেনশিয়াল অয়েলের সঙ্গে মিশিয়েও ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করতে পারেন।
  • চুল ঝরঝরে ও মসৃণ রাখতে সপ্তাহে একবার সরিষার তেল ব্যবহার করতে পারেন। চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে এই তেল।