নতুন বছরের সংকল্প ব্যর্থ হয় যে ৬ কারণে

নতুন বছরে নিজেকে বদলে ফেলার ও জীবনে বদল আনার জন্য নানা ধরনের সংকল্প তো করছেন, সেটা ঠিকঠাক পালন করতে পারছেন তো? আমেরিকার ইউনিভারসিটি অব স্ক্র্যান্টনের একটি গবেষণা বলছে, নতুন বছর শুরু হওয়ার এক সপ্তাহের মধ্যেই ২৩ শতাংশ মানুষ ক্ষান্ত দেন সংকল্প পালনে! মাত্র ১৯ শতাংশ মানুষ দীর্ঘদিন ধরে লেগে থাকেন সংকল্প বাস্তবায়নের পেছনে। নতুন বছরের জন্য করা প্রতিজ্ঞা কেন রাখা সম্ভব হয় না? 

 

১। বেশিরভাগ ক্ষেত্রে প্রতিজ্ঞা করা হয় ক্ষণিকের আগ্রহে, কিন্তু মানসিকভাবে আমরা জীবনে বদল আনতে প্রস্তুত থাকি না। ফলে সপ্তাহ পার হতে না হতেই আমরা হতাশ হয়ে পড়ি। 

২। অবাস্তব সংকল্প নেওয়ার কারণে সেটা অনেক ক্ষেত্রেই শেষ পর্যন্ত বাস্তবায়ন করা সম্ভব হয় না। যেমন এক মাসের মধ্যে অনেকটুকু ওজন ঝরিয়ে ফেলা যদি হয় সংকল্প, তবে সেটা বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা খুব কম। ওজন কমানো একটি ধীর প্রক্রিয়া। 

৩। সঠিক পর্যবেক্ষণের অভাবে পরিকল্পনা বেশিদূর আগায় না। নিজের উন্নতি পর্যবেক্ষণ করলে সেটা অনুপ্রাণিত করে সামনে এগিয়ে যেতে। 

৪। সঠিক পরিকল্পনার অভাবেও সংকল্প ঠিকঠাক ধরে রাখা সম্ভব হয় না। দেখা গেলো ওজন কমানোর জন্য নিয়মিত জিমে যাচ্ছেন, কিন্তু ফাস্টফুড খাওয়া কমাতে পারছেন না। ফলে শেষ পর্যন্ত ওজন কমানোর সংকল্প ব্যর্থ হয়ে যায়। 

৫। অতিরিক্ত আত্নবিশ্বাসের কারণেও ভেস্তে যেতে পারে সংকল্প। জীবনে বদল আনা তেমন কোনও ব্যাপারই না- এটা ভাবা ভুল। যেকোনও বদলই বেশ কষ্টসাধ্য।  

৬। আমরা সবসময় চিন্তা করি আমরা কী পেতে যাচ্ছি। কিছু পেতে চাইলে কিছু হারাতে হবে- এটা মেনে নিতে আমরা প্রস্তুত থাকি না। যেমন সপ্তাহে তিন দিন জিমে যাওয়ার সংকল্প করার সময় আমাদের মনে রাখা উচিত যে, এই কারণে আমরা পছন্দের টিভি শো মিস করে ফেলতে পারি কিংবা পরিবারের সঙ্গে বেশি সময় কাটানো সম্ভব নাও হতে পারে।