বিয়েতে মিনিমালিজম কনসেপ্ট

বিয়েতে সাদা রঙ পছন্দ করছেন অনেকে

চেনা/অচেনা পাঁচশো মানুষকে দাওয়াত দিয়ে কিংবা ঝলমলে সোনার গয়নায় আগাগোড়া নিজেকে ঢেকে বিয়ের চল ধীরে ধীরে কমছে। সবকিছুতেই ‘মিনিমাল’ থাকতে পছন্দ করছে এখনকার প্রজন্ম। হাল আমলে বিয়ের আয়োজনেও মিনিমালিজম চোখে পড়ছে বেশ জোরেশোরেই। ছোট পরিসরে বিয়ের আয়োজন সারার প্রবণতা বাড়ছে। 

ফ্যাশন ডিজাইনার ও সোশ্যাল ইনফ্লুয়েন্সার হাবিবা আক্তার সুরভী কথাই ধরা যাক। নিজের বিয়ের পোশাক নিজেই নকশা করেছেন তিনি। গয়না কিনেছেন চকবাজার ঘুরে। বাসার ছাদে খুব ছোট্ট পরিসরে কেবল কাছের মানুষদের নিয়েই সুরভী সেরেছেন বিয়ের সব আয়োজন। এমন ইচ্ছে কেন হয়েছিল জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা দুইজনের কেউই অতিরিক্ত চাকচিক্য পছন্দ করি না। এছাড়া বিয়ের জন্য বাবা-মায়ের কাছ থেকে টাকা নিইনি। সম্পূর্ণ নিজের খরচে বিয়ে করেছিলাম দুইজন। ফলে সাশ্রয়ী বাজেটের ব্যাপারটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল।’

নিজের বিয়ের পোশাক নিজেই নকশা করেছেন হাবিবা আক্তার সুরভী

সুরভী জানালেন, পুরান ঢাকার চকবাজার থেকে কম বাজেটের মধ্যে গয়না কিনেছেন ঘুরে ঘুরে। পোশাক ও গয়না বাবদ খরচ হয়েছিল মাত্র ১০ থেকে ১২ হাজার টাকা।

বিয়েতে ভারি ও জমকালো পোশাক পরার চলেও ধীরে ধীরে আসছে পরিবর্তন। জাঁকজমক পোশাকের চাইতে একটু ছিমছাম পোশাকে বিয়ে সারছেন এখনকার কনে। বিয়েতে লাল রঙের শাড়ির আবেদন চিরন্তন। তবে লালের পাশাপাশি সাদা, বেগুনি, গোলাপি, সোনালি এমনকি কালোর মতো রঙগুলোও আজকাল উঠে আসছে শাড়িতে।

ফ্যাশন হাউস রঙ বাংলাদেশের স্বত্বাধিকারী সৌমিক দাসের সঙ্গে কথা হলো এ বিষয়ে। তিনি জানালেন, বেনারসি বা ভারি কারুকাজ করা শাড়ি সাধারণত একবারের বেশি পরা হয় না। এখনকার কনেরা বিয়েতে এমন শাড়ি বেছে নিতে পছন্দ করছেন যেগুলো পরবর্তীতেও বিভিন্ন পার্টিতে পরা যায়। এই ধারণাকে সঙ্গে নিয়েই তাই রঙ বাংলাদেশ ছিমছাম বিয়ের পোশাক নিয়ে কাজ করছে। এই সংগ্রহে মূলত মসলিন ও বলাকা সিল্কের উপর স্কিন প্রিন্ট, ব্লক প্রিন্ট ও কারচুপি দিয়ে কারুকাজ করা হচ্ছে। কেউ চাইলে অর্ডার দিয়েও এখান থেকে বানিয়ে নিতে পারবেন বিশেষ দিনে পরার পোশাক।

বিয়ের সাজ ও পোশাকে এসেছে নতুনত্ব

বিয়ের সাজেও বেশ নতুনত্ব এসেছে। ন্যাচারাল ও সাবলীল মেকআপ পছন্দ করছেন কনে। ‘মেকওভার ফিনেস বাই ফারহানা চৈতী’র স্বত্বাধিকারী ও মেকআপ আর্টিস্ট ফারহানা চৈতী বলেন, ‘খুব হালকা গ্লিটার বা সিমারের সঙ্গে ব্রাউন আই লুক বা স্মোকি আই লুক পছন্দ করছেন ট্র্যাডিশনাল লাল রঙের ব্রাইড। আবার একটু হালকা রঙের পোশাকের সঙ্গে গ্লিটার বা সিমারি আই লুকও চাইছেন অনেকে। বাড়তি মেকআপের বদলে ছিমছাম সাজেই স্বাচ্ছন্দ্য থাকছেন কনেরা।’

খুব গাঢ় মেকআপের বদলে ন্যাচারাল লুকেই স্বাচ্ছন্দ্য থাকছেন কনে

বিয়েতে সোনার গয়না পরার চলটাও কমে আসছে বেশ। বিয়ের গয়না হিসেবে আজকাল জনপ্রিয় হয়ে উঠছে কুন্দন, রূপা, মুক্তা ও পাথরের গয়না। গোল্ড প্লেটের হালকা গয়নাও বেশ মানিয়ে যাচ্ছে বিয়ের সাজে। মোট কথা; বিয়ের সাজ, পোশাক ও আয়োজনে বাহুল্যবর্জনই বরং স্বস্তি দিচ্ছে এখনকার বর-কনেকে।    

সোনার বদলে মুক্তা, পাথর ও রুপার গয়না পছন্দ করছেন এখনকার কনে

বাংলা ট্রিবিউনের আয়োজনে মডেল হয়েছেন নিলুফার দিশা। দিশাকে সাজিয়েছে মেকওভার ফিনেস বাই ফারহানা চৈতী। পোশাক রঙ বাংলাদেশের। গয়না স্পন্সর করেছে এডালাইন। ছবি তুলেছেন মাহমুদুল হাসান কানন।