ঈদ বিশেষ

এই গরমে স্বস্তিদায়ক চুলের সাজ ও মেকআপ কেমন হবে

এবারের ঈদ চৈত্র মাসের গরমে পড়ছে। তবে গরম যতই হোক, ঈদে তো খানিকটা সাজগোজ না করলেই নয়। অনেকেই তাই ভাবছেন এই গরমে কেমন হেয়ার স্টাইল করবেন ঈদে, সাজবেনই বা কীভাবে। এই তীব্র গরমে আরামদায়ক ও স্বস্তিদায়ক সাজ খুব জরুরি।যত মিনিমাল লুক করবেন, তত স্বস্তি পাওয়া যাবে। বিউটি পার্লার লাবেলেজা ডিজাইন্ড বাই সাদিয়া'র স্বত্বাধিকারী সাদিয়া আফরোজ ঈদের মেকআপ ও চুলের সাজ নিয়ে দিচ্ছেন পরামর্শ। 

 

এই গরমে কেমন হবে চুলের সাজ 
সাদিয়া মনে করেন হেয়ার স্টাইলের চাইতে ইম্পরট্যান্ট হেয়ার কেয়ার করা। অ্যালোভেরা, টক দই, ডিম, কলা দিয়ে প্যাক বানিয়ে প্রোটিন প্যাক হিসেবে ব্যবহার করা যায়। এতে চুল ঝরঝরে থাকবে। ঈদের দিন শ্যাম্পু করার পর কন্ডিশনার ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখলে ডিপ কন্ডিশনিংয়ের কাজ হয়ে যাবে। এতে চুল ম্যানেজ করা যাবে সহজেই। ভেজা চুলে হেয়ার সেরাম লাগালেও চুল উষ্কখুষ্ক কম হবে।

যাদের ছোট চুল, তাদের চিন্তার কিছু নেই। তাদের যেকোনো লুকই ভালো লাগে। একদম স্ট্রেইট করে ছেড়ে রাখলে সুন্দর লাগে ছোট চুল। হালকা একটু ব্লো ড্রাইও করে নেওয়া যেতে পারে। আবার হাফ চুল নিয়ে সামনে চিরুনি দিয়ে একটু পাফ করে মাঝে একটা ক্লিপ লাগিয়ে দিলেও বেশ সুন্দর লাগে। ছোট চুলে অনেক রকম স্টাইল খুব সহজেই করা যায়, যেটাতে সময় খুব কম লাগে। 

যাদের চুল বড়, হেয়ার স্টাইল নিয়ে একটু টেনশনে পড়তে হয় তাদের। কারণ চুলের স্টাইল এমনভাবে করতে হবে যেন দেখতেও ভালো লাগে, আবার গরমে অস্বস্তিও না হয়। লম্বা চুল ছেড়ে রাখাটা আপাতদৃষ্টিতে অস্বস্তিকর মনে হতে পারে। তবে বড় চুল ছেড়ে রাখলে সবসময়ই চমৎকার দেখায় বলে মত দেন সাদিয়া। এক্ষেত্রে যেন গরম না লাগে সেজন্য সেরাম ব্যবহার করে স্ট্রেইট করে নেওয়া যেতে পারে চুল। এতে চুল সহজে নিয়ন্ত্রণ করা সম্ভব হয় এবং গরমের অস্বস্তি কম হয়। লম্বা চুলের ক্ষেত্রে ব্লো ড্রাই না করাই ভালো। কারণ এতে চুল আরও ফুলে থাকে। বড় চুলের ক্ষেত্রে সাইডে সিঁথি করে ফ্রেঞ্চ বেণির মতো করে নিতে পারেন। ঈদে অনেকেই শাড়ি পরেন। শাড়ির ক্ষেত্রে ট্র্যাডিশনাল লুক আনবে খোঁপা। হাতখোঁপা করে নিলে বেশ লাগবে দেখতে। 

মেকআপও হোক স্বস্তিদায়ক 
এবার ঈদে মেকআপ ট্রেন্ডে থাকবে ন্যুড লুক। এই গরমে চেষ্টা করুন কম মেকআপ ব্যবহার করতে। সকালে সানস্ক্রিন ও কমপ্যাক্ট পাউডার ব্যবহার করা যেতে পারে। সকালের সাজে ফাউন্ডেশনের প্রয়োজন নেই একেবারেই। এখন বাজারে টিনটেড সানস্ক্রিন পাওয়া যায় যেটা বিবি ক্রিমের মতো লুক দেয়। ব্যবহার করতে পারেন এই ধরনের সানস্ক্রিন। গরমে যত কম প্রসাধনী ব্যবহার করা যাবে, ত্বক ততই শ্বাস নিতে পারবে। ব্লাশ ব্যবহার করতে পারেন, তবে হাইলাইটারের প্রয়োজন নেই। মোটা করে কাজল দেওয়া যেতে পারে, উপরে আইলাইনারের প্রয়োজন নেই। সঙ্গে মাস্কারা ও হালকা রঙের লিপস্টিক থাকুক সকালের সাজে। 

বিকেলের দিকে রোদ যেহেতু কমে যায়, তখন ফাউন্ডেশন বা বিবি ক্রিম ব্যবহার করা যেতে পারে। কন্সিলার, কমপ্যাক দিয়ে সেট করে ব্লাশ ও হাইলাইটার ব্যবহার করতে পারেন। চোখও সাজানো যায় একটু ভারী সাজে। সিমার, সাদা কাজল ব্যবহার করতে পারেন চোখে। মোটা করে আইলাইনার দিতে পারেন, আইল্যাশও ব্যবহার করা যেতে পারে। চুল ছেড়ে রেখে বড় একটি কানের দুল পরা যেতে পারে বিকেলের সাজে। 

রাতের লুকে ভারী ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। চোখের সাজে গ্লিটার, স্মোকি লুক রাখতে পারেন। সঙ্গে বোল্ড লিপস্টিক ব্যবহার করতে পারেন ও চুল কার্ল করা যেতে পারে। তবে এমন সাজের সঙ্গে ছোট কানের দুল মানানসই হবে।  

মেকআপের ক্ষেত্রে আরেকটি বিষয় লক্ষ রাখতে হবে। সেটা হচ্ছে যখন-তখন হুটহাট বৃষ্টি নামলে পারে ঈদে। এমন পরিস্থিতিতে যেন বিপাকে পড়তে না হয় সেজন্য পানিরোধী প্রসাধনী ব্যবহার করা জরুরি।