বইমেলায় আমীন আল রশীদের ‘জঙ্গিবাদ, গণতন্ত্র, আইনের শাসন’

আমিন আল রশীদের বইঅমর একুশে বইমেলায় এসেছে সাংবাদিক ও লেখক আমীন আল রশীদের ‘জঙ্গিবাদ, গণতন্ত্র, আইনের শাসন’। প্রকাশ করেছে ঐতিহ্য।

সমসাময়িক ইস্যুতে লেখা এই বইয়ের ভূমিকায় যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক আলী রীয়াজ লিখেছেন, ‘আমীনের এই বইকে আমি সময়ের রেখাচিত্র বলে মনে করি এই কারণে যে, তিনি স্বল্প পরিসরে বিভিন্ন বিষয়ের অবতারণা করেছেন যেগুলো এই সময়ের রাজনীতির ঘটনা প্রবাহ এবং বৈশিষ্ট্যগুলো সহজে বুঝতে সাহায্য করে। সমসাময়িক রাজনীতির চিত্র বোঝা এবং কী ধরনের চিন্তা সমাজ ও রাজনীতিতে উপস্থিত আছে সেটা অনুধাবন করা যায় এই বইয়ের নিবন্ধগুলোতে। তাঁর ভাষা ও প্রকাশভঙ্গি দুই-ই এই কাজে তাঁকে সাহায্য করেছে।’

বইটিতে বাংলাদেশে জঙ্গিবাদের বিস্তার, ধর্মভিত্তিক রাজনীতির সাথে জঙ্গিবাদের সম্পর্ক, জঙ্গিবাদে মূলধারার রাজনীতির পৃষ্ঠপোষকতা, দেশের সাম্প্রতিক জঙ্গি হামলা, বাংলাদেশে আইএস-এর মতো আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর তৎপরতা এবং এর ভবিষ্যৎ ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়েছে।

এছাড়াও ৪৫ বছরে বাংলাদেশে গণতান্ত্রিক চর্চার বিশ্লেষণ করা হয়েছে যেখানে গণতন্ত্র সম্পর্কে বেশ কয়েকটি নিবন্ধ রয়েছে। আরও রয়েছে দেশে আইনের শাসন প্রতিষ্ঠার অগ্রগতি, বাধা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা।

২৩০ পৃষ্ঠার এই বইয়ের প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। দাম রাখা হয়েছে ৩২০ টাকা।

/এফএএন/