ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তা ব্যবস্থা শেকৃবিতে

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় দুষ্কৃতকারী ও স্বার্থন্বেষী গোষ্ঠীর অপতৎপরতা ঠেকাতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষা চলাকালীন কেন্দ্রসমূহে ভ্রাম্যমাণ আদালত নিয়োজিত থাকবে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

বুধবার (৭ ডিসেম্বর) বিকেল ৫টায় সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদের পক্ষ থেকে এসব কথা জানান বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো.সেকেন্দার আলী।
সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. মো.সেকেন্দার আলী জানান, এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগত মান বজায় রাখতে এবং মেধা যাচাইয়ের স্বার্থে অত্যন্ত সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করতে তারা বদ্ধপরিকর। পরীক্ষার হলে কোনও পরীক্ষার্থী ইলেকক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবে না। এছাড়া কোনও পরীক্ষার্থী কান কাপড় দিয়ে  ঢেকে রাখতে পারবে না। বিশ্ববিদ্যালয়ে সার্বক্ষণিক মোবাইল কোর্ট অবস্থান করবে এবং কোনও অনিয়ম হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। কোনও ধরনের ভোগান্তি ছাড়াই যেন পরীক্ষার্থীরা হলে প্রবেশ করতে পারে এবং সুষ্ঠুভাবে পরীক্ষা দিতে পারে, সেজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব ব্যবস্থা গ্রহণ করেছে।
তিনি আরও বলেন, পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু ও স্বাভাবিক রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ব্যাপক প্রস্তুতি নিয়েছে। বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা চলাকালীন সার্বিক নিরাপত্তা দিতে প্রক্টরিয়াল বডির সঙ্গে রোভার স্কাউট সদস্য, বিপুলসংখ্যক পুলিশ, র‍্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্য এবং মোবাইল কোর্ট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শ ও নির্দেশনার পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, অধ্যাপক হাছানুজ্জামনা আকন্দ, সহকারী প্রক্টর মো. রুহল আমিন, জনসংযোগ কর্মকর্তা (দায়িত্বপ্রাপ্ত) মো. বশিরুল ইসলাম,শেকৃবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. নাজমুল হক ও সাধারণ সম্পাদক দেবাশীষ দাস।

ভর্তি পরীক্ষার বিষয় ও পদ্ধতি
সাধারণ জ্ঞান, ইংরেজি এবং উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রম অনুযায়ী পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়গুলোর ওপর এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। সময় ১ঘণ্টা। গ্রেডিং পদ্ধতিতে এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর আটগুণ এবং এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১২ গুণ নম্বর লিখিত পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে যোগ করে মোট ২০০ নম্বরের ওপর মেধাতালিকা প্রস্তুত করা হবে।

উল্লেখ্য,আগামী ০৯ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর মোট ১৫টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি সংক্রান্ত যেকোনতথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটwww.sau.edu.bd থেকে জানা যাবে।

/এনএ/