‘৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় গবেষণা খাতে কোনও খরচ করে না’

ইউল্যাবের গবেষণাপত্র উন্মোচন করেন ইউজিসি চেয়ারম্যানদেশের ৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় গবেষণা খাতে কোনও টাকা খরচ করে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। সোমবার (১০ জুলাই) বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব)গবেষণা কেন্দ্র সেন্টার ফর এন্টারপ্রাইজ অ্যান্ড সোসাইটির (সিইএস)এক গবেষণাপত্র উন্মোচন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

গবেষণা খাতে ইউল্যাবের অগ্রগতিকে সাধুবাদ জানিয়ে প্রফেসর আবদুল মান্নান বলেন, ‘আমাদের দেশের শিক্ষা ব্যবস্থায় ইংরেজি শিক্ষার প্রতি বেশি গুরুত্ব দেওয়া হয়। কিন্তু ইংরেজি শেখাটা অতো জরুরি না।’ তিনি আরও বলেন,‘গার্মেন্ট সেক্টরে বাংলাদেশে কর্মরত বিদেশিরা বেতন হিসেবে ৫ থেকে ৬ বিলিয়ন ডলার দেশের বাইরে নিয়ে যান। অথচ তাদের বেশিরভাগেরই বৈধ ওয়ার্ক পারমিট নেই। অন্যদিকে, আমাদের ছেলেরা সার্টিফিকেট নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরছে।’

অনুষ্ঠানে ইউল্যাবের ভিসি প্রফেসর এইচ এম জহিরুল হক বলেন,‘গবেষণার কাজে আমাদের সব সময় নির্দেশনা থাকে যথেষ্ট পরিমাণ টাকা খরচ করার এবং আমরা তা করে থাকি। আর সবার মিলিত প্রচেষ্টায় আজকে আমরা কয়েকটি গবেষণা কেন্দ্র স্থাপন করতে পেরেছি।’

প্রসঙ্গত, সম্প্রতি ইউল্যাবের গবেষণা কেন্দ্র সিইএস পাঁচটি বেসরকারি ও দুটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪৬০ জন শিক্ষার্থীর ওপরে জরিপ চালিয়ে একটি গবেষণা সম্পন্ন করে। শিক্ষকদের মান, ক্যারিয়ার ডেভেলপমেন্ট, মানসিক সন্তুষ্টি, বিশ্ববিদ্যালয়ের সম্পদ, পড়ালেখার পাশাপাশি বিভিন্ন সেবামূলক কাজ, স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়গুলো এই গবেষণায় প্রাধান্য দেওয়া হয় ।

অনুষ্ঠানে গবেষণাপত্র নিয়ে প্যানেল আলোচনায় অংশ নেন ইউল্যাবের স্কুল অব বিজনেস-এর ডিন প্রফেসর ইমরান রহমান, এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির ভিসি প্রফেসর জামিলুর রেজা চৌধুরী, ইউল্যাবের প্রফেসর মঞ্জুরুল ইসলাম ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ওমর রহমান।

অনুষ্ঠান শেষে অতিথিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন ইউল্যাবের ভিসি প্রফেসর এইচ এম জহিরুল হক।

/এমডিপি/ এপিএইচ/