সিআইইউতে বাংলাদেশের উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সিআিইউউবেসরকারি বিশ্ববিদ্যালয় চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) ‘ডেভেলপমেন্ট পার্টনারশিপ ইন মিডেল ইনকাম কান্ট্রিজ, দ্য ট্রানজিশন ইস্যুজ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ জানুয়ারি) ‍বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি হিসেবে সিআইইউ ট্রাস্টি বোর্ডের সভাপতি তৌহিদ সামাদ, গেস্ট অব অনার হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দীন আহমেদ এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশ ইতোমধ্যেই ২০১৪ সালে এলএমআইসি যোগ্যতা অর্জন করেছ। তবে উৎপাদিত আয় ও কর্মসংস্থান, শিল্প উৎপাদনশীলতা ও সুশাসনের মাধ্যমে কাঠামোগত রূপান্তর এসব বিষয়গুলো গুরুত্বপূর্ণ। এছাড়াও বিভিন্ন সামাজিক ও  অর্থনৈতিক উন্নয়নের সূচকগুলোর অগ্রগতি হলেও টেকসই উন্নয়নের লক্ষ্যে মর্যাদা, নিরাপত্তা ও সুশাসনের সমন্বয় ও চর্চা জরুরি।

সেমিনারে সিআইইউ এর বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, ইস্পাহানি গ্রুপের প্রতিনিধি, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর শিক্ষক, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি, প্রশাসনিক বিভাগ প্রধান ও বিভিন্ন অনুষদের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।