ইউডাতে ৫ দিনব্যাপী ‘ইউডা সপ্তাহ’ শুরু

েইউডাইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভে (ইউডা) শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী ‘ইউডা সপ্তাহ-২০১৮’। রবিবার (২১ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠানের উদ্বোধন করেন ইউডার প্রতিষ্ঠাতা ও চেয়্যারমান অধ্যাপক মুজিব খান।

পাঁচ দিনব্যাপী এই আয়োজনের আজ প্রথম দিনে ছিল উদ্বোধনী পর্ব, লোকসংগীত ও শাস্ত্রীয়সংগীত প্রতিযোগিতা।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক মুজিব খান বলেন,‘আমরা প্রতিবছর ইউডা সপ্তাহ পালন করি। মানুষের পরিপূর্ণতার জন্য কালচারাল ডেভেলপমেন্ট জরুরি। এ সপ্তাহ হলো আনন্দের মাধ্যমে শিক্ষা। এ দিবসে এক বিভাগের শিক্ষার্থীরা অন্য বিভাগে যাবে। রাস্তাঘাট ও খেলার মাঠ সবখানেই থাকবে শিক্ষার্থীদের বিচরণ।’

27018527_1754972507906219_1813787204_oএছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সাবেক ঢাকা বিশ্ববিদ্যালয় ও ইউডার ভিসি এবং বর্তমান ইউডার এমিরেটাস অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ। এসময় তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় হলো একটি সংস্কৃতি কেন্দ্র। এটি হলো ওয়ান ওয়ে ট্রাফিক, যেখানে আসা যায় কিন্তু এখান থেকে আর যাওয়া যায় না।’

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদের প্রতিনিধি, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আগামীকাল ২২ জানুয়ারি (সোমবার) থাকছে আন্তঃবিভাগীয় ক্রিকেট ম্যাচ, ২৩ জানুয়ারি (মঙ্গলবার) আধুনিক ও দেশাত্মবোধক গানের প্রতিযোগিতা এবং বাংলা ও ইংরেজি বিতর্ক প্রতিযোগিতা। ২৪ জানুয়ারি (বুধবার) নজরুলসংগীত, রবীন্দ্রসংগীত ও আবৃত্তি প্রতিযোগিতা। ২৫ জানুয়ারি (বৃহস্পতিবার) বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা।