গ্র্যাজুয়েটদের স্মারকলিপি ফিরিয়ে দিলেন রাবি উপাচার্য

দশম সমাবর্তনে আচার্য আব্দুল হামিদের উপস্থিতি নিশ্চিতসহ ৫ দফা দাবির স্মারকলিপি ফিরিয়ে দিয়েছেন রাজশাহী বিশ্বিবিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। বৃহস্পতিবার দুপুরে উপাচার্য দফতরে ১০-১৫ জন গ্র্যাজুয়েট স্মারকলিপি দিতে গেলে উপাচার্য তা গ্রহণ করেননি। 

রাজশাহী বিশ্ববিদ্যালয়
ক্যাম্পাস সূত্রে জানা যায়, দুপুরে  সমাবর্তনের জন্য নিবন্ধিত শিক্ষার্থীদের পক্ষে ১২-১৫ জনের একটি দল উপাচর্যের দফতর যায়। কিন্তু তিনি উপাচার্য আব্দুস সোবহান স্মারকলিপি গ্রহণ করেননি।
এসময় উপাচার্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘গত প্রশাসন ১০ম সমাবর্তনের আয়োজন করে। সে সময়ই শিক্ষামন্ত্রীকে সভাপতি করে সমাবর্তনের আয়োজন করতে রাষ্ট্রপতির অনুশাসন জারি করা হয়। পূর্বের ২০১৬ সালের ২৪ ডিসেম্বর সমাবর্তন অনুষ্ঠিত হয়নি। এবার যখন ২৪ মার্চ সমাবর্তনের তারিখ ঠিক করা হয়েছে, তখন রাষ্ট্রপতি পূর্বের অনুশাসন বহাল রেখেছেন।’
শিক্ষার্থীদের ৫ দফার মধ্যে আছে, রাষ্ট্রপতি থাকতে পারেন, এমন তারিখে সমাবর্তন পুনঃনির্ধারণ করা, শিক্ষার্থীদের সাথে আলোচনা করে সমাবর্তন বক্তা নিশ্চিত করা, ২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে শুধুমাত্র স্নাতক ডিগ্রিধারীদেরও সমাবর্তনে অংশগ্রহণের সুযোগ দেওয়া, নিবন্ধিত শিক্ষার্থীদের তথ্য সম্বলিত স্মরণিকা প্রকাশ ও বিতরণের ব্যবস্থা করা এবং  দাবিগুলো পূরণ করতে ব্যর্থ হলে দাফতরিকভাবে সমাবর্তন স্থগিত করা।
উপাচার্যের কাছ থেকে ফিরে তার সচিব শাহজাহান আলীকে স্মারকলিপি দেওয়ার জন্য গেলে তিনিও স্মারকলিপি নেননি বলে জানান শিক্ষার্থীরা।
সমাবর্তনে নিবন্ধনকৃত ও স্মারকলিপি দিতে যাওয়া দুজন শিক্ষার্থী জানান, দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে পড়ার করার পরও রাষ্ট্রপতির হাত থেকে সনদপত্র নিতে না পারা দুঃখজনক।