বঙ্গবন্ধু বিশ্বের নির্যাতিত মানুষের মুক্তির দূত: চবি উপাচার্য

01চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, ‘বঙ্গবন্ধু বিশ্বের নির্যাতিত-নিপীড়িত মানুষের মুক্তির দূত। বাঙালি বীরের জাতি। বঙ্গবন্ধু এই সত্যতা হৃদয়ে ধারণ করে বীর বাঙালিকে স্বাধীনতা অর্জনের পথে ঐক্যবদ্ধ করতে সক্ষম হয়েছিলেন তার রাজনৈতিক দূরদর্শিতা, বিচক্ষণতা ও স্বদেশ প্রেমের অনবদ্য সৃষ্টির মাধ্যমে।’

চবির সমাজ বিজ্ঞান অনুষদ মিলনায়তনে বঙ্গবন্ধু পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনায় তিনি এ কথা বলেন।

এ সময় উপাচার্য আরও বলেন, বাংলাদেশের আরেক নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক-মানবিক এ মূলমন্ত্রে দীক্ষিত হয়ে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা করেছেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশ  এবং তার সুযোগ্য তনয়া বঙ্গবন্ধুর এ রাষ্ট্র দর্শন হৃদয়ে ধারণ করে সকল অশুভ শক্তিকে পদদলিত করে বাংলাদেশকে রূপান্তর করেছেন বিশ্ব উন্নয়নের রোল মডেল।

চবি বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক জনাব মো. মশিবুর রহমান পরিচালনায় এবং সভাপতি প্রফেসর ড. মো. রাশেদ-উন-নবীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. অলক পাল, অনুষ্ঠান আয়োজন কমিটির আহবায়ক জনাব এ এইচ এম রাকিবুল মাওলা ও সদস্য-সচিব জনাব রাশেদ বিন আমীন চৌধুরী।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু পরিষদের সদস্যবৃন্দসহ বিশ্ববিদ্যালয় পরিবারের বিপুল সংখ্যক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থী উপস্থিত ছিলেন।