জাবিতে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে অবরোধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা 'বিভাগ উন্নয়ন ফি' বাতিলের দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ করেছে প্রগতিশীল ছাত্রজোট। 
বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সকাল সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে অবরোধ শুরু করে শিক্ষার্থীরা। জোটের ব্যানারে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্ক্সবাদী) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নেতা-কর্মীরা এতে অংশ নেন। সকাল দশটায় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম তার কার্যালয়ে প্রবেশ করতে গেলে বাধার মুখে পড়েন। পরে আলোচনার মাধ্যমে সমাধানের  আশ্বাসে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন।   
IMG_20181115_100012
উপাচার্য বলেন, 'শিক্ষার্থীদের দাবি সমাধানের জন্য আলোচনার দরকার। এজন্য বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় সভাপতির সাথে সভা আহ্বান করা হয়েছে।
বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে গত ৭ নভেম্বর সিন্ডিকেট সভা চলাকালে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে প্রগতিশীল ছাত্রজোট। দাবির পক্ষে অনুষদ ও হলগুলোতে গিয়ে শিক্ষার্থীদের গণস্বাক্ষর সংগ্রহ করে তারা। গণস্বাক্ষরসহ স্মারকলিপি নিয়ে গত ১২ নভেম্বর উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে প্রগতিশীল ছাত্রজোটের একটি প্রতিনিধি দল।  
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার বলেন, 'দাবির পক্ষে সাড়ে চার হাজারের বেশি শিক্ষার্থী স্বাক্ষর করেন। উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করলে তিনি বিভাগ উন্নয়ন ফি বাতিলের ব্যাপারে অসহায়ত্ব প্রকাশ করেন। তবে তিনি পরবর্তী বছর থেকে সমাধানের আশ্বাস দেন। দীর্ঘ কয়েক বছর থেকে এ আশ্বাস পেয়ে আসছি। অবৈধ এ ফি বাতিল করে রাষ্ট্রের টাকা দিয়ে বিভাগের উন্নয়ন করতে হবে।'