কুবিতে কোটার আসন ১৪, পাস ১১

কুমিল্লা-বিশ্ববিদ্যালয়কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে অনুষ্ঠিত স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘সি’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ) কোটার জন্য বরাদ্দকৃত ১৪টি আসনের বিপরীতে পাস করেছে মাত্র ১১ জন।

বিজনেস অনুসদে মাত্র ৫.৯১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। যার মধ্যে কোটার জন্য বরাদ্ধ ১৪ টি আসনের বিপরীতে পাসই করেছে ১১ জন। এতে কোটায় পাস করা সব শিক্ষার্থী ভর্তি হলেও আসন খালি থাকবে।

ব্যবস্থাপনা শিক্ষা, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং ও ফিন্যান্স এন্ড ব্যাংকিং এই চারটি বিভাগ নিয়ে বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিট ভুক্ত বিজনেস স্টাডিজ অনুষদে সাধারণ শিক্ষার্থীদের জন্য বরাদ্ধ রয়েছে ২৪০ টি আসন। আর কোটায় পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের জন্য বরাদ্ধ রয়েছে ১৪টি আসন।

এই শিক্ষাবর্ষে 'সি' ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেন ১২ হাজার ১৮৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ৮ হাজার ২৬০ জন পরীক্ষায় অবর্তীণ হয়ে ৪৮৮ জন পাস করে।

কোটার ১৪টি আসনের মধ্যে মুক্তিযোদ্ধা কোটা ৭টি, উপজাতি ২টি, অ-উপজাতি ১টি, শারীরিক প্রতিবন্ধী ১ টি, পোষ্য ২টি এবং বিএকেএসপির খেলোয়াড়দের জন্য ১টি আসন বরাদ্ধ রয়েছে।