বাকৃবিতে গবেষণা কার্যক্রমে ৬ কোটি বরাদ্দ

BAURES Press Conference Newsবাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গবেষণা কার্যক্রমে ২০১৯-২০ অর্থবছরে ৬ কোটি বরাদ্দ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। বরাদ্দকৃত টাকা ওই প্রকল্পগুলোর গবেষণা কার্যক্রমে ব্যয় করবে বাকৃবি রিসার্চ সিস্টেম (বাউরেস)। বুধবার সকাল ১০টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাউরেসের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাউরেস পরিচালক অধ্যাপক ড. এম. এ. এম. ইয়াহিয়া খন্দকার।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদ থেকে সর্বমোট ১৫৯টি গবেষণা প্রকল্প জমা পড়েছিল। অনুষদওয়ারী ৪ জন রিভিউয়ারের মাধ্যমে যাচাই-বাচাই করে ৮০টি প্রকল্প নির্বাচন করা হয়। এর মধ্যে কৃষি অনুষদ থেকে ৩২টি,  ভেটেরিনারি অনুষদ থেকে ১৯টি, ফিশারিজ অনুষদ থেকে ১১টি, পশুপালন অনুষদ থেকে ৯টি, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদ থেকে ৫টি এবং কৃষি অর্থনীতি ও সমাজবিজ্ঞান অনুষদ থেকে ৪টি প্রকল্প নির্বাচন করা হয়েছে।

এসব গবেষণা কার্যক্রমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সরাসরি সম্পৃক্ত করার জন্য প্রতিটি প্রকল্পে একজন করে মাস্টার্সের শিক্ষার্থী সরাসরি সংশ্লিষ্ট থাকবে। গবেষণায় কর্মরত প্রতিটি শিক্ষার্থীকে মাসিক ৫০০০ টাকা হারে ভাতা প্রদান করা হবে এবং ওই বাবদ বছরে ৪৮ লক্ষ টাকা ব্যয় করা হবে।

উল্লেখ্য, গত রবিবার বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এডভাইজারি কমিটির ৬৯তম সভায় ৮০টি প্রকল্প অনুমোদন দেন। আগামী ১ জুলাই থেকে প্রকল্পগুলো চালু করা হবে। এছাড়াও প্রতিষ্ঠার পর থেকে বাউরেসের তত্ত্বাবধানে ২৩৪৯টি গবেষণা প্রকল্প সম্পন্ন হয়েছে এবং বর্তমানে ৫১৩টি প্রকল্প চলমান রয়েছে। ০১ জুলাই থেকে বাউরেসের দেশি-বিদেশি সব প্রকল্পে অটোমেশনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।