‘চলতি বছরের ডিসেম্বরেই শাবির চতুর্থ সমাবর্তন’

IMG_20200101_181845চলতি বছরের ডিসেম্বর মাসে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠিত হবে বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট (আইএমএল) এর উদ্যোগে আয়োজিত ইংরেজি, ফরাসি, আরবি, জার্মান ও জাপানিজ ভাষা কোর্সে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

এসময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘ব্যাকলগ বলে কিছু আমাদের ক্যাম্পাসে থাকবে না। ১৩ বছরে কোন সমাবর্তন হয়নি, এ মাসের ৮ তারিখ তৃতীয় সমাবর্তন আয়োজন করা হয়েছে। চলতি বছরের ডিসেম্বরে আরো একটি সমাবর্তন পাবে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পাশাপাশি আগামীতে বিশ্ববিদ্যালয়ে নিয়মিত সমাবর্তন অনুষ্ঠিত হবে।’

উপাচার্য আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে সেশনজট থেকে শুরু করে সকল সমস্যা প্রায় সমাধান হয়ে এসছে। আগামীতে ১২ শ’ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন হলে আর কোনও সমস্যা এ বিশ্ববিদ্যালয়ে থাকবে না।  বাংলাদেশে ১৫০ এর অধিক সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ১৩টি নির্দেশনা পালনের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে নিদের্শ দেওয়া হয়েছিল। যা শুধুমাত্র আমাদের বিশ্ববিদ্যালয় সবকয়টি যথাযথভাবে পালন করা হয়েছে। আমি মনে করি, আমাদের বিশ্ববিদ্যালয়ে শতভাগ সুশাসন নিশ্চিত হয়েছে।’

অনুষ্ঠানে আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর তৈমুর এর সভাপতিত্বে ও ফরাসি ভাষার প্রভাষক মো. রিয়াদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, এগ্রিকালচার এন্ড মিনারেল সায়েন্সেস অনুষদের ডিন ও জার্মান ভাষার খণ্ডকালীন শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন।

এছাড়া ইংরেজি ভাষায় মেজবাহুল হক চৌধুরী, জার্মান ভাষায় ইমরান হোসেন, জাপানিজ ভাষায় আমেনা বেগম, ফরাসি ভাষায় রওনক আহমেদ স্বাগত বক্তব্য রাখেন।

অনুষ্ঠান শেষে ইংরেজি, ফরাসি, আরবি, জার্মান ও জাপানিজ ভাষা কোর্সের নবীন ভর্তিকৃত শিক্ষার্থীদের উপহারসামগ্রী দিয়ে বরণ করে নেওয়া হয়। এসময় কোর্সসমূহের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।