স্বল্পমূল্যে পাওয়া যাবে জাবির রসায়ন বিভাগের তৈরি হ্যান্ড স্যানিটাইজার

করোনা ভাইরাসের ক্ষতিকর প্রভাব থেকে সুরক্ষিত থাকার জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রসায়ন  বিভাগের একদল শিক্ষার্থী তৈরি করেছে হ্যান্ড স্যানিটাইজার। সাথে সহযোগিতায় ছিলেন বিভাগের শিক্ষকরাও। ‘কেমসল’ নামের এ হ্যান্ড স্যানিটাইজার ভাইরাস, ব্যাকটেরিয়ার বিরুদ্ধে সর্বোচ্চ কার্যকরী ভূমিকা রাখতে পারবে বলে জানিয়েছেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. নুরুল আবছার।

ju..photo
তিনি আরও বলেন, ‘পর্যাপ্ত অর্থের যোগান না থাকায় আমরা স্বল্প পরিসরে এটি তৈরি করে ক্যাম্পাসে অবস্থানরত রিকশাচালক, হকারসহ বিভিন্ন দরিদ্র মানুষের মাঝে বিনামূল্যে বিতরণ করেছি। আর্থিকভাবে যদি প্রশাসনের সহযোগিতা পাই তাহলে বড় পরিসরে বাজারে সরবরাহ করা যায় কিনা সে বিষয়েও চিন্তা করছি। ১০০ মি.লি. হ্যান্ড স্যানিটাইজার ২০-২৫ টাকায় বাজারে সরবরাহ করা যায় কিনা এ বিষয়টি নিয়েও কাজ করছি আমরা।’
হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে সহযোগিতা করছেন বিভাগের এমন আরেকজন সহযোগী অধ্যাপক ড. মীর তামজীদ রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘বিভাগ থেকে গতকাল আমরা শিক্ষক-শিক্ষার্থীরা মিলে কিছু পরিমাণ হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছি। বিভাগের শিক্ষার্থীরা এ ব্যাপারে খুবই আগ্রহী। এটা বড় পরিসরে করা যায় কিনা সেটা নিয়ে আমরা সংশ্লিষ্টদের সাথে বসবো।’
এ উদ্যোগে নেতৃত্ব দিচ্ছেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. নুরুল আবছার। এছাড়া বিভাগের অন্যান্য শিক্ষকের মধ্যে ড. এস এম তারেক আবেদীন, ড. মীর তামজীদ রহমান, শফিকুল ইসলাম, মাহবুব আলম উক্ত উদ্যোগে সার্বিক সহযোগিতা করছেন। এছাড়াও রয়েছে বিভাগের একদল তরুণ শিক্ষার্থী।
ইতিমধ্যে করোনা ভাইরাস সচেতনায় শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণার পর বিশ্ববিদ্যালয় প্রসাশন আগামী ১৮ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্লাস পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে। পাশাপাশি ১৯ মার্চ বেলা ১১টার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হলগুলোও খালি করার নির্দেশ দেওয়া হয়েছে।