রোভার চ্যালেঞ্জের সেরা তিনে ব্র্যাক ইউনিভার্সিটির ‘মঙ্গল-তরী’

ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ (ইউআরসি ২০২০) এর ফাইনালিস্টদের মধ্যে সেরা তিনে অবস্থান করছে ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের নকশা করা মঙ্গল যান ‘মঙ্গল-তরী’। এশীয় দেশগুলোর মধ্যে সেরা এবং একমাত্র বাংলাদেশী বিশ্ববিদ্যালয় হিসেবে এবারের আসরে ফাইনালে উঠেছিল ব্র্যাক ইউনিভার্সিটির দলটি। তবে মহামারী করোনাভাইরাসের কারণে প্রতিযোগিতার এবারের ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হচ্ছে না।

5bee8c6e-729e-442f-9d38-7dbca9580a2d

বৈশ্বিক পর্যায়ে এমন বিস্ময়কর সাফল্য অর্জন করে বিশ্ববিদ্যালয় ও দেশের সুনাম ধরে রাখায় ‘মঙ্গল-তরী’ দলকে অভিনন্দন জানিয়েছেন ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ভিনসেন্ট চ্যাং।

ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ হলো এমন এক প্রতিযোগিতা যেখানে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নকশা করা মঙ্গল যান বা রোভার প্রদর্শিত হয়। এ বছর বিশ্বের ১৬ দেশ থেকে ৯৩টি দল এই প্রতিযোগিতায় অংশ নেয়। ৯৩ পয়েন্টস নিয়ে তৃতীয় অবস্থানে থেকে ফাইনাল রাউন্ড নিশ্চিত করেছিল মঙ্গল-তরী। সেরা দুইয়ে ছিল যুক্তরাষ্ট্রের স্টানফোর্ড ইউনিভার্সিটির স্টানফোর্ড স্টুডেন্টস রোবোটিক্স (৯৪) এবং ৯৬ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে অবস্থান করছিল ইউনিভার্সিটি অফ মিশিগানের মিশিগান মার্স রোভার টিম।

M-Tori-1040x506

ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের অন্যতম সেরা ও মর্যাদাপূর্ণ রোবটিক্স প্রতিযোগিতা হিসেবে গণ্য করা হয়। মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম যে কোনও নতুন ও সৃজনশীল আবিষ্কারের জন্য এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। মার্স সোসাইটি আয়োজিত আন্তর্জাতিক এই আসরের ফাইনাল রাউন্ড মার্কিন যুক্তরাষ্ট্রের উটাহ প্রদেশের মার্স ডেসার্ট রিসার্চ স্টেশনে (এমডিআরএস) অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। 
মঙ্গল-তরী হলো মঙ্গল গ্রহে চলার উপযোগী একটি পরবর্তী প্রজন্মের যান। ব্র্যাক ইউনিভার্সিটির একদল শিক্ষার্থীর হাত ধরে এই রোবটটি বানানোর কাজ শুরু হয়েছিল ২০১৬ সালের ডিসেম্বরে। দলটিতে ৩০ জন সদস্য ৯টি উপদলে বিভক্ত হয়ে কাজ করছে। দলটির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) এর অ্যাসোসিয়েট প্রফেসর ড. মোহাম্মদ খলিলুর রহমান।