ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে হাবিপ্রবি শিক্ষার্থীদের মানববন্ধন

দেশব্যাপী ধর্ষণ ও যৌন নিপীড়নের বিরুদ্ধে এবং ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীরা।

received_775266759924513

আজ বুধবার (৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বেলা সাড়ে ১১ টায় ঢাকা-দিনাজপুর মহাসড়কে শিক্ষার্থীরা এ মানববন্ধন অংশগ্রহণ করে।

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা সম্প্রতি দেশব্যাপী ধর্ষণসহ সকল ধরনের নারী নির্যাতনের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করতে থাকেন। এ সময় বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড হাতে দেখা যায় শিক্ষার্থীদের।
মানববন্ধনের আহ্বায়ক বিবিএ অনুষদের মারুফ হাসান বলেন, ‘আজ স্বাধীনতার প্রায় ৫০ বছর পর এসেও আমার মা বোনরা ধর্ষিত। আমরা ছাত্র সমাজ প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। প্রধানমন্ত্রী আমাদের দেশের অভিভাবক, তিনি মমতাময়ী। আমরা চাই খুব দ্রুত সময়ের মধ্যে ধর্ষণের ব্যাপারে স্পেশাল ট্রাইবুনাল গঠন করে সকল ধর্ষকদের শাস্তি নিশ্চিত করা হবে।’

মানববন্ধনে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী নওরিন আনসারি বলেন, ‘ধষর্ণের ইস্যুটা অনেক পুরনো। বছরের পর বছর পেরিয়ে যাচ্ছে এখনও কোনও ধর্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি দেখলাম না। এভাবে একের পর এক ধর্ষণ হয়েই যাচ্ছে আর ধর্ষকরা ছাড় পেয়ে যাচ্ছে। দেশে কি আইন আছে? থাকলে কেন আইনের প্রয়োগ নেই? আমি মনে করি নতুন আইন প্রণয়ন করে অতি জরুরি ভিত্তিতে শাস্তির ব্যবস্থা করা উচিত। দেশের নাগরিক হিসেবে প্রত্যেকের সামাজিক নিরাপত্তার প্রয়োজন আছে। আমরা আমাদের নিরপত্তা চাই। ধর্ষকের ফাঁসি চাই। নারীর প্রতি অত্যাচারের দৃষ্টান্তমূলক বিচার চাই।’