রাবির সাবেক উপাচার্য অধ্যাপক আলতাফ হোসেন আর নেই

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক উপাচার্য ও প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত  অধ্যাপক আলতাফ হোসেন মারা গেছেন।  বৃহস্পতিবার (৫ নভেম্বর) সকালে রাজশাহী মহানগরের উপশহরে নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে বিভাগ সূত্রে জানা গেছে। অধ্যাপক আলতাফ হোসেন মৃত্যুকালে স্ত্রী, এক পুত্র ও দুই কন্যা সন্তান রেখে গেছেন।

Desktop

রাজশাহীর উপশহরে দুপুর ১২টায় তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। বাদ জোহর রাবির কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর দ্বিতীয় জানাজা শেষে নিহতের মরদেহ  চাঁপাইনবাবগঞ্জের চাঁদলাইয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে তৃতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। 
প্রসঙ্গত, অধ্যাপক আলতাফ হোসেনে ১৯৪৬ সালে বর্তমান চাঁপাইনবাবগঞ্জ সদরের চাঁদলাইয়ে  জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএস এবং ১৯৭৬ সালে ভারতের অন্ধ্র বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে যুক্তরাজ্য থেকে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করে ১৯৭৬ সালে রাবির প্রাণিবিদ্যা বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন। তিনি ১৯৯৪ সালের ২৭ আগস্ট থেকে ১৯৯৬ সালের ৭ অক্টোবর পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০০৫ সালের ৫ জুন থেকে ২০০৮ সালের ১৫ মে পর্যন্ত উপাচার্যের দায়িত্ব পালন করেন।

এদিকে, অধ্যাপক আলতাফ হোসেনের মৃত্যুতে রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া শোক জানিয়েছেন। একই সঙ্গে তারা মরহুমের আত্মার শান্তি কামনা করেছেন।