অবৈধ পন্থায় ভর্তি হওয়ায় ঢাবির দুই শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার

ডিজিটাল জালিয়াতি ও অবৈধভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া সাময়িকভাবে বহিষ্কৃত দুই শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) শৃঙ্খলা পরিষদের এক সভায় বহিষ্কারের এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতর থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

স্থায়ীভাবে বহিষ্কৃতরা হলেন একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী মো. রাকিব হাসান এবং ভূতত্ত্ব বিভাগের ২০১৭-১৮সেশনের শিক্ষার্থী ইশরাক হোসেন রাফি। বিষয়টি পরবর্তী সময়ে সিন্ডিকেট সভায় উপস্থাপন করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সভায় আইনশৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঢাবির বাংলা বিভাগের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের ছাত্র মো. আকতারুল করিম রুবেলকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। ‘আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে কেন তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না'-এই মর্মে কারণ দর্শানোর নোটিশ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ৭২ জন শিক্ষার্থীর বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে।