ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন বৃহস্পতিবার

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির ২০২২ সালের কার্যকরী পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে কাল বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর)। সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে চলবে ভোটগ্রহণ। এবার ভোটার সংখ্যা ১৯৫০ জন বলে জানা গেছে।

এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগপন্থী শিক্ষকদের প্যানেল নীল দল ও বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের প্যানেল সাদা দল। তবে অংশ নিচ্ছে না বামপন্থী শিক্ষকদের প্যানেল গোলাপি দল। নির্বাচন পরিচালনা কমিটির প্রধানের দায়িত্ব পালন করছেন রসায়ন বিভাগের অধ্যাপক তোফায়েল আহমদ চৌধুরী।

নির্বাচনে নীল দলে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন মো. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক পদে পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া।

অপরদিকে, সাদা দল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. ইয়ারুল কবীর এবং সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. আব্দুস সালাম।

নীল দলে কোষাধ্যক্ষ পদে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. মো. আকরাম হোসেন, সহ-সভাপতি পদে অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান, যুগ্ম-সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আবদুর রহিম প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এছাড়া, নীল দল থেকে ১০টি সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বিজনেস অনুষদের ডিন অধ্যাপক ড. মঈন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা; টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. এ জেএম শফিউল আলম ভূঁইয়া; ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফিরোজা ইয়াসমীন, তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. নাসিরুদ্দিন মুন্সি, ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল, অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার এবং পদার্থ বিভাগের অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ।

সাদা দলে সহ-সভাপতি পদে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ, কোষাধ্যক্ষ পদে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আল আমিন, যুগ্ম-সম্পাদক পদে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. দাউদ খাঁন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

নির্বাচনে ১০টি সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন- অধ্যাপক ড. আশেকুল আলম রানা, অধ্যাপক ড. এ এস এস আমানুল্লাহ, অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. এবিএম শহিদুল ইসলাম, অধ্যাপক ড. এস এম মোস্তফা আল মামুন, অধ্যাপক ড. মো. জসীম উদ্দিন, অধ্যাপক ড. মো. আব্দুল মজিদ, অধ্যাপক ড. মো. মহিউদ্দিন, অধ্যাপক মো. লুৎফর রহমান ও সহযোগী অধ্যাপক সৈয়দ তানভীর রহমান।

উল্লেখ্য, করোনা মহামারিতে গত বছর নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন নির্বাচনে অংশ না নেওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ করে নীল দল। এদিকে, ২০১৬ সালের নির্বাচনে জামানত হারানোর পর থেকে গত কয়েক বছর ধরেই নির্বাচনে অংশ নিচ্ছেন না বামপন্থী শিক্ষকদের প্যানেল গোলাপি দল।