নতুন শিক্ষাক্রম হবে আনন্দময়: শিক্ষামন্ত্রী 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন যে শিক্ষাক্রম চালু হচ্ছে, সেটা হবে আনন্দময়। শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে শিখতে পারবে।

সোমবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে ‘ভাষা আন্দোলন: ইতিহাস বাস্তবতা’ শীর্ষক ওয়েবিনারে অংশ নিয়ে এ কথা জানান।

দীপু মনি বলেন, দেশে মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) থেকে মাধ্যমিকের ষষ্ঠ শ্রেণিতে নতুন শিক্ষাক্রম পাইলটিং শুরু হচ্ছে। মার্চে প্রাথমিকের প্রথম শ্রেণিতে পাইলটিং শুরু হবে। নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে সেটা হবে আনন্দময়। শিক্ষার্থীরা সমাজ ও শিক্ষকদের প্রশ্ন করার মাধ্যমে শিখবে। তবে শিক্ষার্থীদের শুধু প্রযুক্তি ব্যবহারে দক্ষ হয়ে উঠলেই চলবে না, পাশাপাশি তাদের ভালো মানুষ হতে হবে। 

তিনি আরও বলেন, শিক্ষার মান বাড়াতে অ্যাকাডেমিক মহাপরিকল্পনা নিতে হবে। তার সঙ্গে আসবে ভৌত অবকাঠামো মহাপরিকল্পনা। এর মাধ্যমে আমরা শিক্ষায়, বিজ্ঞানে ও প্রযুক্তিতে এগিয়ে যেতে হবে। আমরা আগের তিনটি বিপ্লব ধরতে পারিনি। এইবার আমাদেরকে চতুর্থ শিল্প বিপ্লবকে ধরতেই হবে। এই শিল্প বিপ্লব ধরতে মাতৃভাষা শেখাটা জরুরি।

জবি উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, যখন কোনও দিবস আসে তখন সেটা নিয়ে আলোচনা করি, তারপর ভুলে যাই। আমরা যেন সারাবছর এ বিষয়টি (মাতৃভাষা) নিয়ে আলোচনা করি। শুনেছি এখন থেকে রায় বাংলায় লেখা হবে। এটা আমাদের একটি ইতিবাচক অর্জন। এখন সবাই নিজের ভাষায় তাদের রায় পড়তে পারবে।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল হোসেনের সভাপতিত্বে ও সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক বুশরা জামানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম প্রমুখ।