ধর্ষকদের ফাঁসির দাবি গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ের বিদেশি শিক্ষার্থীদের

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় ধর্ষক ও হামলাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন বিদেশি শিক্ষার্থীরা।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বরে প্রায় ১০০ বিদেশি শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেন। ‘জাস্টিস ডিলেইড ইজ জাস্টিস ডিনাইড’ ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় ধর্ষকদের ফাঁসি ও আন্দোলনত শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচারের দাবি জানান তারা। মানববন্ধন শেষে ক্যাম্পাসের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করেন।

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগে অধ্যয়নরত নেপালি শিক্ষার্থী বিবেক করণ বলেন, ‘ধর্ষণের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। পুরুষতান্ত্রিক সমাজে মেয়েরা স্বাধীন নয়। আমরা ধর্ষকদের ফাঁসি চাই, ধর্ষণমুক্ত সমাজ চাই।’

আরেক নেপালি শিক্ষার্থী অস্পিতা কার্তিক বলেন, ‘আমরা এখানে নিরাপত্তাহীনতায় ভুগছি। তবে এই দেশের বিচার ব্যবস্থায় আমরা আস্থা রাখি। ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারি রাত ৯টা ২৫ মিনিটে গোপালগঞ্জ জেলা স্কুলের নির্মাণাধীন ভবনে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটে। ভুক্তভোগী শিক্ষার্থী তার বন্ধুর সঙ্গে গোপালগঞ্জ সদরের নবীনবাগ হেলিপ্যাডের সামনে থেকে হেঁটে যাচ্ছিলেন। পথিমধ্যে তাদের অটোতে তুলে নেওয়া হয়। পরে ৭-৮ জন মিলে তাদের গোপালগঞ্জ জেলা স্কুলের নির্মাণাধীন ভবনে নিয়ে যায়। সেখানে বন্ধুকে মারধর করে ওই শিক্ষার্থীকে সংঘবদ্ধ ধর্ষণ করে।

এ ঘটনার বিচার চেয়ে শিক্ষার্থীরা প্রথমে সদর থানা এবং পরে মহাসড়ক অবরোধ করে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিকাল ৫টায় প্রথম দফায় ঢাকা-খুলনা মহাসড়কের ঘোনাপাড়া মোড়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয়। এ সময় কয়েকজন আহত হন। এরপর দ্বিতীয় দফায় সন্ধ্যা ৬টার দিকে ক্যাম্পাসের অভ্যন্তরে শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয়। এতে শিক্ষক-শিক্ষার্থীসহ ৩০ জন আহত হন।