ঢাবি শিক্ষক সমিতির নির্বাচনে নীল দলের নিরঙ্কুশ জয়

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির ২০২৩ সালের কার্যকরী পরিষদের নির্বাচনে জয়ী হয়েছে আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন নীল দল। ১৫টি পদের ১৪টিতেই জয় পেয়েছে তারা। বাকি একটি পদে (সহ-সভাপতি) জয়ী হয়েছে বিএনপি-জামায়াতপন্থি সাদা দল।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্লাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচন কমিশনার ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বিকাল ৫টা ২০ মিনিটে নির্বাচনের ফল ঘোষণা করেন।

নির্বাচনে ৮১৯ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া। তিনি আগে সমিতির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পাল করেছেন। এই পদে সাদা দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম। তিনি পেয়েছেন ৩৮৪ ভোট। এছাড়াও একই পদে নীল দলের স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দিন। তিনি পেয়েছেন ১৩২ ভোট।

৬৭৯ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন সাধারণ সম্পাদক পদে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা। এই পদে সাদা দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করে সাধারণ সম্পাদক প্রার্থী ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. ছিদ্দিকুর রহমান খান পান ৫৮১ ভোট।

৮২৬ ভোট পেয়ে সাদা দল থেকে সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফর রহমান। নীল দল থেকে নিকটতম প্রতিদ্বন্দ্বী অধ্যাপক লাফিফা জামান পেয়েছেন ৬৩২ ভোট।

কোষাধ্যক্ষ পদে ড. মো. মাসুদুর রহমান ৮৮২ এবং নিকটতম প্রতিদ্বন্দ্বী ড. মো. মহিউদ্দিন ৪৬১ ভোট পেয়েছেন।

যুগ্ম সাধারণ সম্পাদক আবু খালেদ মো. খাদেমুল হক ৮৪৫ এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দেবাশীষ পাল পেয়েছেন ৩৬৬ ভোট।

সদস্য পদে নির্বাচিত হয়েছেন—অধ্যাপক ড. জিয়াউর রহমান, অধ্যাপক আবু জাফর মো. শফিউল আলম ভূঁইয়া, ড. মো. আমজাদ আলী, ড. চন্দ্রনাথ পোদ্দার, ড. শারমিন মূসা, অধ্যাপক মো. কামরুল হাসান, অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, ড. একেএম সাইফুল ইসলাম খান, ড. মো. মাকসুদুর রহমান, অধ্যাপক মো. আলী আক্কাস।