ব্র্যাককে ৪০৪ কোটি টাকা আয়কর পরিশোধের নির্দেশ

বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি (ব্রাক)-এর কাছে পাওনা  ৪০৪ কোটি টাকা আয়কর পরিশোধের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। ১৯৯৩ থেকে ২০১২ এই ১৯ বছরের আয়কর হিসেব করে ব্র্যাককে এই পরিমাণ অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৫ সদস্যের আপিল বিভাগ ৫টি পৃথক আপিলের শুনানি শেষে বৃহস্পতিবার এই আদেশ দেন।

ব্র্যাক

এর আগে কর আপিল ট্রাইব্যুনাল চারশ কোটি টাকা আয়কর পরিশোধের নির্দেশ দিলেও হাইকোর্টের রায়ে তা থেকে অব্যাহতি পেয়েছিল ব্র্যাক। এরপর রাষ্ট্রপক্ষের আপিলের ভিত্তিতে আজ আপিল বিভাগ মোট ৪০৪ কোটি ২০ লাখ ৫৮ হাজার ৮৯২ টাকা পরিশোধের নির্দেশ দেন ব্র্যাককে।

তবে এরও আগে হাইকোর্ট ব্র্যাককে জনহিতকর প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করে করের টাকা পরিশোধের দায় থেকে অব্যাহতি দিয়েছিল। ২০১৪ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্টের দেয়া এই রায়ের বিরুদ্ধে পৃথক ১১টি আপিল করে কমিশনার অব ট্যাক্স। এই আপিলের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট রাশেদ জাহাঙ্গীর শুভ্র। শুনানি শেষে আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে দিয়ে ব্রাককে করের অর্থ পরিশোধ করতে আদেশ দেয়।

 ১৯৯৩ -৯৪ করবর্ষ থেকে ২০১১-১২ করবর্ষ পর্যন্ত মোট ১১টি করবর্ষে ডেপুটি কমিশনার ট্যাক্স কর আদেশ প্রণয়ন করে ৪০৪ কোটি ২০ লাখ টাকার দাবিনামা জারি করে।   কমিশনার অব ট্যাক্স (আপিল) ও ট্যাক্সের আপিলাত ট্রাইব্যুনালে মামলা করে ব্র্যাক। পরে আদালত সরকারের পক্ষে আদেশ দেয়।

ব্র্যাক বিশ্বের বৃহত্তম বেসরকারি সংস্থা হিসেবে কাজ করে। তাদের বিশ্ববিদ্যালয়, ব্যাংকসহ নানা ধরনের ব্যবসা রয়েছে।

/টিএন/

আরও পড়ুন:

৩৮ দিন পর পুলিশ সদর দফতরে এসপি বাবুল