তামিম-মারজানসহ ৭-৮ জন শনাক্ত, জানা গেছে সাংগঠনিক নাম

গুলশান হামলা

গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় তামিম-মারজানসহ ৭-৮ জনকে শনাক্ত করা হয়েছে। তারা এই হামলার বিভিন্ন পর্যায়ে ভূমিকা রেখেছে বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজমের প্রধান ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরক্তি কমিশনার মনিরুল ইসলাম।

মঙ্গলবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান।

মনিরুল ইসলাম বলেন, ‘শনাক্তকৃতদের সাংগঠনিক নাম জানা গেছে। তবে তাদের অবস্থান ও বিস্তারিত পরিচয় জানা যায়নি, জানার চেষ্টা চলছে।’

গুলশান হামলার তদন্তে সংশ্লিষ্টরা জানান, গুলশান হামলার ‘মাস্টারমাইন্ড’ সন্দেহে বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম চৌধুরীরও খোঁজ করা হচ্ছে। তামিম চৌধুরী প্রায় দুই বছর আগে কানাডা থেকে দেশে আসে। এরপর থেকেই সে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-এর একটি অংশের নেতৃত্ব দিয়ে আসছে বলে পুলিশ জানিয়েছে। জেএমবি-র ওই অংশটি ‘নিউ জেএমবি’ নামে পরিচিত। এদের আন্তর্জাতিক যোগাযোগ স্থাপনে তামিম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন।

এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আরবী বিভাগের শিক্ষার্থী মারজানকেও এ হামলার মাস্টারমাইন্ডদের একজন হিসেবে শনাক্ত করেছে পুলিশ।
এর আগে কাউন্টার টেররিজম ইউনিটের কর্মকর্তারা জানিয়েছেন, গুলশান হামলার সঙ্গে নিহত পাঁচ জঙ্গিদের সঙ্গে আরও অন্তত ১০-১২ জন সরাসরি জড়িত ছিল। তাদের অনেক তথ্যই পুলিশের হাতে রয়েছে বলে কর্মকর্তারা জানান।

আরও পড়ুন

মারজানের বাবা আটক, দাবি পরিবারের

পাওয়া গেলো মারজানের পরিচয়

বউসহ আট মাস ধরে নিখোঁজ মারজান!

গুলশান হামলার আরেক মাস্টারমাইন্ড ‘মারজান’

মারজানের তথ্য চায় পুলিশ

/এনএল/এসটি/