মাদ্রাসায় পাসের হার ৮৮. ১৯, কারিগরিতে ৮৪. ৫৭

এইচএসসি পরীক্ষা ২০১৬এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ১৯ শতাংশ। মাদ্রাসা বোর্ডে সারা দেশে জিপিএ ৫ পেয়েছে দুই হাজার ৪১৪ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৮৪ দশমিক ৫৭ শতাংশ। কারিগরিতে জিপিএ ৫ পেয়েছে ছয় হাজার ৫৮৭ জন।

উল্লেখ্য আজ বৃহস্পতিবার (১৮ আগস্ট) সারাদেশে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার এই পরীক্ষায় পাসের গড় হার ৭৪ দশমিক ৭০। ফল প্রকাশের আগে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী ও সংশ্লিষ্ট বোর্ড চেয়ারম্যানরা।

প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তরের পর শিক্ষামন্ত্রী  নুরুল ইসলাম নাহিদ জানান, গতবারের তুলনায় এবার পাসের হার বেশি। গত বছরের তুলনায় এবার পাসের হার বৃদ্ধি পেয়েছে ৫ দশমিক ১০ শতাংশ। এবার জিপিএ ৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন। 

উল্লেখ্য এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা ৩ এপ্রিল শুরু হয়ে শেষ হয় ২২ জুন। শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ম অনুযায়ী, ৬০ দিনের মধ্যে ফল ঘোষণার কথা। সেই নিয়ম রক্ষার চেষ্টা করছে কর্তৃপক্ষ। এবার পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডে মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী অংশ নেন। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন।

আরও পড়ুন- এইচএসসিতে পাসের হার ৭৪.৭০

/আরএআর/এফএস/