কলেজ শিক্ষকদের উন্নত প্রশিক্ষণ দেবে মালয়েশিয়া

downloadবাংলাদেশের ৮ হাজার ৫৭৫ জন কলেজ শিক্ষককে উন্নত প্রশিক্ষণ দেবে মালয়েশিয়া। বুধবার (১৬ নভেম্বর) কুয়ালালামপুরে ইউনিভার্সিটি অব নটিংহাম মালয়েশিয়া ক্যাম্পাস (ইউএনএমসি) এবং বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ বিষয়ে একটি পার্টনারশিপ এগ্রিমেন্ট (পিএ) স্বাক্ষর হয়েছে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ কলেজ অ্যাডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর মাধ্যমে এ চুক্তি বাস্তবায়িত হবে। কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার মানোন্নয়নের লক্ষে এই পিএ স্বাক্ষরিত হলো।

এ পার্টনারশিপ চুক্তি স্বাক্ষরের ফলে সিইডিপি প্রকল্পের আওতায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স ও মাস্টার্স ডিগ্রি প্রদানকারী ৭০০ কলেজের  ৭ হাজার শিক্ষক, ৩০০ মাস্টার ট্রেইনার, ৭০০ জন অধ্যক্ষ, ৫০০ একাডেমিক স্টাফ এবং ৭৫ জন নীতি-নির্ধারকসহ মোট  ৮ হাজার ৫৭৫ জনকে দেশে ও বিদেশে প্রশিক্ষণ দেওয়া হবে। ইউনিভার্সিটি অব নটিংহাম মালয়েশিয়া ক্যাম্পাস (ইউএনএমসি) এ প্রশিক্ষণ দেবে।

এ চুক্তির আওতায় জাতীয় বিশ্ববিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি), বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, নায়েম এবং ইউএনএমসি একটি ট্রেনিং কনসোর্টিয়াম হিসেবে কাজ করবে।

সিইডিপি প্রকল্পের অধীনে বাংলাদেশের কলেজগুলোতে উচ্চ শিক্ষার ক্ষেত্রে টিচিং ও ম্যানেজমেন্ট ক্যাপাসিটি শক্তিশালী করার লক্ষে এ কনসোর্টিয়াম কাজ করবে।

বাংলাদেশের কলেজ শিক্ষক ও অধ্যক্ষদের পেশাগত দক্ষতা এবং আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত করার লক্ষে সরকার এ প্রকল্প গ্রহণ করেছে।

সিইডিপি প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৩০ মিলিয়ন ডলার। এর মধ্যে বিশ্বব্যাংক ১০০ মিলিয়ন ডলার এবং বাংলাদেশ  সরকার ৩০ মিলিয়ন ডলার দেবে।  প্রকল্পের মেয়াদকাল ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত।

বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন অর রশীদ, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম এ মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দিন এবং জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) এর মহাপরিচালক মো. হামিদুল হক। ইউএনএমসি‘র পক্ষে এর প্রভোস্ট ও সিইও প্রফেসর ড. গ্রাহাম কেন্ডাল চুক্তিতে স্বাক্ষর করেন ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউনিভার্সিটি অভ্ নটিংহাম ইউকে‘র ভাইস চ্যান্সেলর  অধ্যাপক ডেভিড গ্রিন অ্যাওয়ে, মালয়েশিয়ার উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের মহাপরিচালক ড. সিটি হামিশা তাফসির, মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শহিদুল ইসলাম এবং সিইডিপি প্রকল্প পরিচালক মো. জাহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

/এসএমএ/এমডিপি/