শুল্কমুক্ত গাড়ি বিক্রি করায় ইউএনডিপির সাবেক কান্ট্রি ডিরেক্টরকে তলব


ইউএনডিপির সাবেক কান্ট্রি ডিরেক্টর স্টিফান প্রিজনার-১
শুল্কমুক্ত সুবিধায় গাড়ি এনে অবৈধভাবে বিক্রির অভিযোগে ইউএনডিপির সাবেক কান্ট্রি ডিরেক্টর স্টিফান প্রিজনারকে আগামী ২৯ ডিসেম্বর শুল্ক গোয়েন্দা দফতরে তলব করা হয়েছে। শুল্ক গোয়েন্দা দফতরের মহাপরিচালক মইনুল খান রবিবার বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ ব্যাপারে শুল্ক গোয়েন্দা দফতরের পক্ষ থেকে একটি নোটিশ ইস্যু করা হয়েছে। চিঠির অনুলিপি স্টিফান প্রিজনারকে পৌঁছে দেওয়ার জন্য ইউএনডিপির ঢাকা মিশনকে বলা হয়েছে।

গত ২৯ নভেম্বর রাজধানীর উত্তরার ৪ নম্বর সেক্টরের একটি বাড়ি থেকে হলুদ নম্বর প্লেটের ওই পাজেরো জিপটি আটক করে শুল্ক গোয়েন্দারা। ওই বাড়ির মালিক আশিকুল হাসিব তারিক অবৈধভাবে ব্যবহার করে আসছিলেন বলে দাবি করেছে শুল্ক গোয়েন্দারা।
ডিজি মইনুল খান জানান, পরে গোয়েন্দারা অধিকতর তদন্ত করে জানতে পারেন, বিশেষ সুবিধাভোগী ব্যক্তি হিসেবে গাড়িটি শুল্কমুক্ত সুবিধায় এনেছিলেন ইউএনডিপির সাবেক কান্ট্রি ডিরেক্টর স্টিফান প্রিজনার। শর্ত অনুযায়ী, শুল্ক কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে এবং শুল্ক পরিশোধ না করে এ ধরনের গাড়ি বিক্রি করা যাবে না। কিন্তু তিনি এ ধরনের অনুমতি না নিয়েই গাড়িটি বিক্রি করে দেন। এ সংক্রান্ত কাস্টমস পাশবুকটিও তিনি হস্তান্তর করেননি। এতে শুল্ক শর্ত ভঙ্গ হওয়ায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন স্টিফান প্রিজনার। একইসঙ্গে গাড়ি ব্যবহারকারী তারিককেও ডাকা হয়েছে। স্থানীয় ইউএনডিপির মিশনকেও শুনানিতে উপস্থিত থাকতে বলা হয়েছে।
/ জেইউ/টিএন/