আজ সকাল থেকে সারাদেশে পরিবহন ধর্মঘট

পরিবহন ধর্মঘটের কারণে যাত্রীদের দুর্ভোগ

এক বাসচালকের যাবজ্জীবন কারাদণ্ডাদেশের প্রতিবাদে আজ (মঙ্গলবার) সকাল থেকে সারাদেশে পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

সোমবার রাতে ঢাকার মতিঝিল কার্যালয়ে অনুষ্ঠিত সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে খুলনা বিভাগীয় সমন্বয়ক আব্দুর রহিম বক্স দুদু নিশ্চিত করেছেন। সংগঠনটির কেন্দ্রীয় নেতা ওসমান আলী বাংলা ট্রিবিউনকে ওই বৈঠকের কথা নিশ্চিত করেছেন। তবে তিনি ধর্মঘটের কথা সরাসরি নিশ্চিত না করে জানিয়েছেন, ‘কাল (মঙ্গলবার) সারাদেশে কোনও গাড়ি নাও চলতে পারে।’  

ধর্মঘটের নিশ্চিত করেছেন এই সংগঠনের খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি আজিজুল আলম মিন্টুও।

প্রসঙ্গত, চলচ্চিত্রকার তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীর সহ পাঁচজনের নিহতের ঘটনায় ঘাতক বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন মানিকগঞ্জ আদালত। এই রায়ের প্রতিবাদে রবিবার থেকে খুলনা বিভাগের ১০ জেলায় রবিবার ভোর ৬টা থেকে অনির্দিষ্ট কালের পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

জামির হোসেনের রায়ের প্রতিবাদে খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট ২দিন পালন শেষে মঙ্গলবার ভোর ৬টা থেকে দেশব্যাপী ছড়িয়ে পড়ছে।

দেশব্যাপী ধর্মঘট আহবানের বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও খুলনা বিভাগীয় সাধারণ সম্পাদক আব্দুর রহিম বক্স দুদু রাত সোয়া ১১টায় বলেন, ‘মঙ্গলবার ভোর ৬টা থেকে দেশব্যাপী পরিবহন ধর্মঘট আহ্বান করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ধর্মঘট পরিস্থিতি পর্যালোচনা ও পরবর্তী সিদ্ধান্তের জন্য সোমবার রাত ৮টায় ঢাকার মতিঝিলে বৈঠক অনুষ্ঠিত হয়। পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের এ বৈঠকে মঙ্গলবার ভোর ৬টা থেকে দেশব্যাপী ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।’

এর আগে সোমবার দুপুরে খুলনা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভা শেষে খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন এবং খুলনা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন বিপ্লব প্রেস ব্রিফিংয়ে জনস্বার্থে সন্ধ্যা সাতটা থেকে বিভাগীয় পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিলেও কেন্দ্রীয় কমিটি তা প্রত্যাখ্যান করে বলে আব্দুর রহিম জানান। 

অপরদিকে, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের খুলনা বিভাগীয় কমিটির দপ্তর সম্পাদক শেখ শফিকুল ইসলাম মঞ্জু সোমবার রাত ১১টায় বাংলা ট্রিবিউনের খুলনা প্রতিনিধিকে জানান, ধর্মঘট প্রত্যাহার করা হয়নি, বিভাগীয় কমিশনারের অনুরোধে শুধুমাত্র খুলনা জেলায় কিছুটা শিথিল করা হয়। বাকি ৯টি জেলায় ধর্মঘট চলমান ছিল। তবে রাত ৯টায় ঢাকায় মালিক সমিতি এবং শ্রমিক নেতাদের কেন্দ্রীয় বৈঠক অনুষ্ঠিত হয়। যৌথ এই বৈঠকেই ধর্মঘট বাড়িয়ে দেশব্যাপী করার সিদ্ধান্ত নেওয়া হয়।  

/এমও/এএআর/এসএ/