স্বাস্থ্য অধিদফতরের জমি পুনরুদ্ধারে কমিটি গঠনের নির্দেশ

বাংলাদেশ সরকাররাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের বেদখলকৃত জমি পুনরুদ্ধার প্রক্রিয়া কীভাবে সম্পন্ন করা যায় তা সুপারিশ আকারে পেশ করার জন্য স্বাস্থ্য সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
সোমবার (৬ মার্চ) দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে মহাখালীতে অবৈধ দখল উচ্ছেদ সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে মোহাম্মদ নাসিম এই নির্দেশ দেন। সভায় মহাখালীতে একটি এক হাজার শয্যা বিশিষ্ট ক্যানসার হাসপাতাল, অটিজম ইনস্টিটিউটসহ কয়েকটি নতুন হাসপাতাল ও স্বাস্থ্য প্রতিষ্ঠান গড়ে তোলার কাজ দ্রুততম সময়ের মধ্যে শুরু করতে সব অবৈধ-দখল উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া হয়।
দীর্ঘ কয়েক দশক ধরে অবৈধ দখলে থাকা স্বাস্থ্য অধিদফতরের এ জমি উচ্ছেদের লক্ষ্যে স্থানীয় সংসদ সদস্য, ওয়ার্ড কাউন্সিলরসহ স্থানীয় রাজনৈতিক নেতাদের সম্পৃক্ত করার জন্যও এ সময় নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী। তার সঙ্গে ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।
উচ্ছেদ কাজে সহায়তার জন্য আইনশৃঙ্খলা বাহিনী, স্থানীয় সরকার, পূর্ত এবং বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সহায়তা কামনা করেন স্বাস্থ্যমন্ত্রী। সভায় র্যা ব, পুলিশ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারাও ছিলেন।
/জেএ/জেএইচ/