‘স্বীকৃতি না থাকায় গণহত্যা অস্বীকার ও বিকৃত করার প্রয়াস পাচ্ছে’

নুজহাত চৌধুরীআমাদের নিজেদের প্রয়োজনে গণহত্যার জাতীয় স্বীকৃতি থাকতে হবে। আমাদের অভিজ্ঞতা বলে আন্তর্জাতিক পরিসরে কাজ করতে গিয়ে আহত হয়েছে বারবারই যখন দেখেছি ৩০ লক্ষ শহীদের মূল্যায়ন করা হয় না। কেননা দীর্ঘসময় আমাদের দেশে শাসনে পাকিস্তানী ভাবধারার লোকজন ছিল।

বাংলা ট্রিবিউনের বৈঠকিতে ‘গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি’ বিষয়ে কথা বলতে গিয়ে শহীদ সন্তান ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহ-সাধারণ সম্পাদক নুজহাত চৌধুরী এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে এবং বিদেশে স্বীকৃতি না থাকার কারণে গণহত্যা অস্বীকার ও বিকৃত করার প্রয়াস পাচ্ছিল। বিএনপি নেত্রীর কথা উল্লেখ করে তিনি বলেন, খালেদা জিয়া ত্রিশ লাখ শহীদদের নিয়ে বিকৃত তথ্য দিতে পারে। তিনি পাকিস্তান রাষ্ট্রের সাম্প্রতিক সময়ের ধৃষ্টতা কতবড় তা উল্লেখ করতে গিয়ে নানা সময়ে মানবতাবিরোধীদের বিচারের উদ্যোগ প্রশ্নে নেওয়া নিন্দাপ্রস্তাব নেওয়ার বিষয়টি নিয়েও কথা বলেন।  পাকিস্তান। তিনি মনে করেন, এর কারণ জাতীয় স্বীকৃতি ছিল না। নুজহাত বলেন, আন্তর্জাতিক স্বীকৃতির প্রথম ধাপ হলো জাতীয় স্বীকৃতির।

সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজার উপস্থাপনায় বাংলা ট্রিবিউন আয়োজিত ‘গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি’ শীর্ষক বৈঠকিতে অংশ নিচ্ছেন সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতা এ কে ফাইজুল হক রাজু, সাংসদ মেহজাবিন খালিদ এবং বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিরকার রাসেল।

/ইউআই/এফএএন/