‘গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পেতে বাধা পাকিস্তান’

নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুআন্তর্জাতিক পরিমণ্ডলে গণহত্যার স্বীকৃতি আদায় কিছুটা কঠিন হবে পাকিস্তানের বিরোধিতার কারণে। আমরা যখন আন্তর্জাতিকভাবে বিশ্বের কাছে আবেদন করব তখন পাকিস্তান অবশ্যই বিরোধিতা করবে। বাংলা ট্রিবিউন আয়োজিত ‘আন্তর্জাতিক গণহত্যার স্বীকৃতি’ শীর্ষক বৈঠকিতে সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু এ কথা বলেন।

তিনি ৭৫ সালের দালাল আইন বাতিলের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, ৭৫ থেকে ৯৬ পর্যন্ত সবই মুক্তিযুদ্ধের বিরোধী কাজ হয়েছে। তিনি বাংলাদেশের গণহত্যাকে ফরগটেন জেনোসাইড বলে উল্লেখ করেন। তিনি বলেন সেসময় আমরা পাকিস্তানি হানাদার বাহিনী বলতে পারিনি, শুধু হানাদার বাহিনী বলেছি। মুক্তিযুদ্ধের স্বপক্ষে কোনও নাটক করতে পারিনি। নতুন করে বিরোধিতার ইতিহাস তৈরি হয়েছে আমাদের দেশে।

কন্সপিরেয়সি অব সাইলেন্সের শিকার হয় বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস। দেশের একটি বড় শক্তি আছে যাদের নিরপেক্ষ মতবাদ রয়েছে। তাদের এই মতবাদ ভাঙতে হবে। তিনি বলেন, আমরা জোর করে ভাঙতে চাই না বরং জাতীয় রাজনীতিতে মুক্তিযুদ্ধ, গণহত্যা প্রবেশ করাতে হবে। শিক্ষা, সংস্কৃতির মধ্য দিয়ে সবাইকে সচেতন করতে হবে।

সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজার উপস্থাপনায় বাংলা ট্রিবিউন আয়োজিত ‘গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি’ শীর্ষক বৈঠকিতে অংশ নিচ্ছেন সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতা এ কে ফাইজুল হক রাজু, সাংসদ মেহজাবিন খালিদ এবং বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিরকার রাসেল।

/ইউআই/এফএএন/