আজ থেকে রাজধানীতে সিটিং সার্ভিস বন্ধ

 রাজধানীতে সিটিং সার্ভিস বন্ধ

রাজধানীতে আজ রবিবার থেকে গণপরিবহনে সিটিং, গেটলক ও স্পেশাল বাস সার্ভিস সব বন্ধ। বিষয়টি তদারকি করতে রাজধানীর বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত থাকবে। পূর্ব ঘোষণা অনুযায়ী, শনিবার থেকে সিটিং সার্ভিস বন্ধ হওয়ার কথা থাকলেও তা হয়নি। রবিবার থেকে সেই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। রাজধানীর পরিবহন খাতে অনিয়মের অভিযোগে সিটিং সার্ভিস বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল সড়ক পরিবহন মালিক সমিতি।

শনিবার দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সাধারণ সম্পাদক ও ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামী লীগের সহ-সভাপতি খন্দকার এনায়েত উল্লাহ সাংবাদিকদের এ তথ্য জানান।

17968846_10210819277296338_1213906979_o (2)

তিনি জানান, রবিবার থেকে সব বাস সরকার নির্ধারিত ভাড়ায় চলাচল করবে। একইদিন সারাদেশে অ্যাঙ্গেল বাম্পার, গাড়ির বর্ধিতাংশের বিরুদ্ধে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির অভিযান শুরু হচ্ছে। সকাল সাড়ে ৮টায় তেজগাঁ এলাকায় বাম্পার অ্যাঙ্গেল বিরোধী অভিযান পরিদশর্ন করবেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পরিবহন মালিক সংগঠনের ভিজিলেন্স টিম নামবে বাস চলাচল মনিটরিংয়ে।

বাংলামোটর মোড় থেকে তোলা ছবি

রাজধানীতে যে পরিমাণ মানুষ চলাচল করে সে তুলনায় গণপরিবহনের সংখ্যা অনেক কম। এর মধ্যে বেশিরভাগ গণপরিবহন সিটিং সার্ভিসের নামে কম যাত্রী নিয়ে বেশি ভাড়া আদায় করছে বলে অভিযোগ দীর্ঘদিনের। এই অভিযোগের অবসান ঘটাতে রবিবার থেকে রাজধানীতে গণপরিবহনে সিটিং সার্ভিস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিআরটিএ। পাশাপাশি বাস-মিনিবাসসহ সব ধরনের গণপরিবহনে কিলোমিটারপ্রতি সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায় করা যাবে না বলেও সিদ্ধান্ত হয়। এছাড়া ঢাকা মহানগরীর সব বাসে বিআরটিএ কর্তৃক ভাড়ার তালিকা যে তালিকা, সেটা টাঙানো থাকবে।

17949769_10210819277896353_1404066780_o

বাসের গায়ে ‘সিটিং সার্ভিস’ লেখা থাকলেও অধিকাংশ বাসেই আসনের অতিরিক্ত যাত্রী পরিবহন করা হয়। নিয়ম থাকলেও যাত্রীদের টিকেট দেওয়া হয় না। আদায় করা হয় বাড়তি ভাড়া। এ নিয়ে যাত্রীদের সঙ্গে খারাপ আচরণেও করা হয়। তাই বহুদিন ধরেই সিটিং সার্ভিস বাসের নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছে রাজধানীবাসী।

এদিকে, সিটিং সার্ভিস বন্ধ হয়েছে কিনা তা তদারকি করতে পরিবহন মালিক ও শ্রমিক সমিতির নেতা, নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সমন্বয়ে গঠিত দল রাস্তায় থাকবে। সপ্তাহে তিনদিন চলবে এই অভিযান।বাংলামোটর ২

বিআরটিএ চেয়ারম্যান মশিউর বলেন, রবিবার বেলা ১১টা থেকে আসাদগেট, বিমানবন্দর বাসস্ট্যান্ডে সড়কের পশ্চিম পাশে, রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে, আগারগাঁওয়ে (আইডিবি ভবন), যাত্রাবাড়ী চাইপাই রেস্টুরেন্টের সামনে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত থাকবে।

ছবি: নাসিরুল ইসলাম।

 /এসটি/