চার বেসরকারি মেডিক্যালে এমবিবিএসে ভর্তি স্থগিত: মোহাম্মদ নাসিম

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমহাসপাতাল পরিচালনায় নীতিমালা না মানায় চারটি বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সে নতুন শিক্ষার্থী ভর্তি স্থগিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। রবিবার (১৪ মে) সচিবালয়ে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনার মানোন্নয়নের লক্ষ্যে রাজধানীর বিভিন্ন মেডিকেল কলেজ মালিক ও অধ্যক্ষদের সাথে মতবিনিময় সভায় এ তথ্য দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
তিনি বলেন, পরিচালনার নীতিমালা অনুযায়ী হাসপাতাল, লাইব্রেরী, ল্যাবরেটরী এবং অন্যান্য সুবিধা পর্যাপ্ত না থাকায় সম্প্রতি চারটি বেসরকারি মেডিক্যাল কলেজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এসব মেডিক্যাল কলেজগুলোতে চলমান শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সে নতুন শিক্ষার্থী ভর্তি স্থগিত করা হয়েছে। পাশাপাশি কয়েকটি কলেজকে আর্থিক জরিমানাও করা হয়েছে। আর এ সিদ্ধান্ত অন্যান্য কলেজগুলোর জন্য বিশেষ বার্তা বহন করবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী।
সভায় স্বাস্থ্যমন্ত্রী সবাকেই মানসম্মত ব্যবস্থার মধ্যদিয়ে কলেজ পরিচালনার আহ্বান জানান।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘মেডিক্যাল শিক্ষার মান নিয়ে কোনও আপোষ করা যাবে না। সরকার কলেজ স্থাপন ও শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে অনেক উদারতা দেখালেও শিক্ষা কার্যক্রমের মান নিয়ে কোনো দুর্বলতার স্থান দেওয়া হবে না।’ শুধুমাত্র ব্যবসায়িক স্বার্থ বিবেচনা না করে সেবার ক্ষেত্রকে গুরুত্ব দেওয়ার জন্য কলেজ মালিক ও অধ্যাপকদের প্রতি আহ্বান জানান তিনি।
সভায় রাজধানীর প্রায় সব বেসরকারি মেডিকেল কলেজের বোর্ডের চেয়ারম্যান ও অধ্যক্ষবৃন্দ উপস্থিত ছিলেন। তারা কলেজ পরিচালনার ক্ষেত্রে বিদ্যমান সমস্যা ও সম্ভাবনা এবং সরকারের করণীয় সম্পর্কে মতামত তুলে ধরেন বৈঠকে।
সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।
/জেএ/এসএমএ/