শেখ হাসিনার সঙ্গে চন্দ্রিকা কুমারাতুঙ্গার সৌজন্য সাক্ষাৎ



গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে চন্দ্রিকা কুমারাতুঙ্গার ও শেখ হাসিনা (ছবি: ফোকাস বাংলা)প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেছেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট চন্দ্রিকা বন্দরনায়েকে কুমারাতুঙ্গা। বৈঠকে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট ও নিজ-নিজ রাজনৈতিক দলের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এই তথ্য জানান।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব জানান, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা একই সঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি এবং চন্দ্রিকা কুমারাতুঙ্গাও শ্রীলঙ্কার ফ্রিডম পার্টির সভাপতি ছিলেন। এই দুই রাজনৈতিক দলের মধ্যে অনেক মিল রয়েছে। বৈঠকে তারা তাদের রাজনৈতিক অভিজ্ঞতা বিনিময় করেন।’ তিনি আরও বলেন, ‘এই দুই দলের প্রতিষ্ঠাত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শ্রীলঙ্কার নেতা সলমন বন্দরনায়েকে উভয়ে নির্মমভাবে নিহত হন। তাদের রাজনৈতিক দল দীর্ঘদিন অত্যাচার ও নির্যাতনের শিকার হয়।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট চন্দ্রিকাকে বাংলাদেশের সমাজের বিভিন্ন দিক জানিয়ে বলেন, ধর্মীয় বিশ্বাস নির্বিশেষে এখানে সবাই শান্তিপূর্ণভাবে বসবাস করছে। একসঙ্গে প্রত্যেক উৎসবে যোগ দিচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, সরকার তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ছাড়াই পার্বত্য চট্টগ্রামের জাতিগত সমস্যার সমাধান করেছে।
প্রেস সচিব বলেন, বৈঠকে উভয় নেতা তাদের ব্যক্তিগত সম্পর্কের কথা স্মরণ করেন।
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম বৈঠকে উপস্থিত ছিলেন।
চন্দ্রিকা কুমারাতুঙ্গা লন্ডনভিত্তিক গ্লোবাল লিডারশিপ ফাউন্ডেশনের একটি কর্মসূচিতে যোগ দিতে ৪ দিনের সফরে ২১ মে ঢাকায় আসেন। সূত্র: বাসস
/ এমএনএইচ/