বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন বহাল

আসলাম চৌধুরীরাষ্ট্রদ্রোহের অভিযোগে করা মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপীল বিভাগ। রবিবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে তার জামিন প্রশ্নে দেওয়া রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে গত ১৮ মে বিচারপতি মো. মিফতাহউদ্দিন চৌধুরী ও বিচারপতি এ এন এম বসির উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ আসলাম চৌধুরীকে জামিন দিয়েছিলেন। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে তার জামিন স্থগিত চেয়ে আপিল করেছিল রাষ্ট্রপক্ষ।

আদালতে আসলাম চৌধুরীর পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী মাহবুব উদ্দিন খোকন ও সাকিব মাহবুব  এবং রাষ্ট্রপক্ষের শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ এ কে এম মনিরুজ্জামান কবীর।
প্রসঙ্গত, গত ১৫ মে সন্ধ্যায় রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকা থেকে আসলাম চৌধুরী ও তার ব্যক্তিগত সহকারী মো. আসাদুজ্জামান মিয়াকে আটক করে মহানগর গোয়েন্দা পুলিশ (উত্তর)। পরে তাদের ডিবি কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। পরদিন ১৬ মে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে তাদের দুজনকে দশদিন করে রিমান্ডে আবেদন করলে সাতদিন রিমান্ড মঞ্জুর হয়। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর গত ২৬ মে আসলাম চৌধুরীর বিরুদ্ধে গুলশান থানায় রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়ের করা হয়। দণ্ডবিধির ১২০ (বি), ১২১ (৩) ও ১২৪ (এ) ধারায় ডিবির ইন্সপেক্টর গোলাম রাব্বানী বাদী হয়ে মামলা করেন।

উল্লেখ্য, ২০০১ সালে চারদলীয় জোট ক্ষমতায় এলে জিয়া পরিষদের মাধ্যমে বিএনপির রাজনীতিতে আসেন আসলাম চৌধুরী। ২০০৮ সালের সংসদ নির্বাচনে সীতাকুণ্ড আসন থেকে বিএনপির প্রার্থী হয়ে পরাজিত হন। ২০১৪ সালের ২৬ এপ্রিল তিনি উত্তর জেলা বিএনপির আহ্বায়ক হন। এর আগে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। সম্প্রতি বিএনপির কেন্দ্রীয় সম্মেলন শেষে যুগ্ম মহাসচিব হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

/ইউআই/এসএনএইচ/