নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে দেড় লাখ মামলা বিচারাধীন

সংসদ অধিবেশন

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার সংখ্যা ১ লাখ ৫৮ হাজার ৮৬৯টি। আইনমন্ত্রী আনিসুল হক জাতীয় সংসদে আজ মঙ্গলবার একথা বলেন।  

প্রশ্নোত্তর পর্বে এমপি হোসনে আরা লুৎফা ডালিয়ার প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। তিনি বলেন, ৪১টি ট্রাইব্যুনাল সৃষ্টিসহ নারী ও শিশু নির্যাতন মামলা দ্রুত বিচারের লক্ষ্যে সরকার নান পদক্ষেপ নিয়েছে বলেনও জানান তিনি।

মন্ত্রী বলেন, পুরনো মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির লক্ষ্যে সলিসিটরের নেতৃত্বে মনিটরিং সেল কাজ করছে। প্রতিটি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে। এসব মামলার সাক্ষীদের হাজিরা করে দ্রুততম সময়ে সাক্ষ্যগ্রহণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া বিকল্প বিরোধ নিষ্পত্তির (ADR) মাধ্যমে মামলার জট কমানোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, বিচার পেতে অসমর্থ ও আর্থিকভাবে অস্বচ্ছল, সহায় সম্বলহীন বিচার প্রার্থীদের আইনি সেবা দিতে ৬৪ জেলায় লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে। এই লিগ্যাল এইড অফিসে আইনগত সহায়তা ছাড়াও তিনটি হট লাইন নম্বরের ০১৭৬১২২২২২২, ০১৭৬১২২২২২৩, ০১৭৬১২২২২২৪ মাধ্যমে লিগ্যাল এইড বিষয়ে পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়া সরকারি আইনি সহায়তায় জাতীয় হেলপ লাইন ১৬৪৩০ নম্বরে টোল ফ্রি আইনি সহায়তা দেওয়া হচ্ছে।

/ইএইচএস/এসটি/