ঈদের দিন বৃষ্টি হতে পারে

আবহাওয়াচলছে আষাঢ় মাস। আষাঢ়ে মৌসুমী বায়ুর প্রভাবে স্বাভাবিক ভাবেই হয় বৃষ্টিপাত। আজ রবিবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেলে আগামীকাল সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। তবে সোমবার ঈদের দিনেও সারাদেশের কোথাও কোথাও বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। 

রবিবার সকাল ৯টা থেকে আবহাওয়া অধিদফতরের পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে  বলা হয়েছে,  রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদফতরের  আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, একটি লঘুচাপ বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিমবঙ্গ  ও উড়িষ্যা উপকূলে অবস্থান করছে। যদিও  মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয়, যা  উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায়  দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে। রবিবার সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা  ছিল ৮৯ শতাংশ। সোমবার ঢাকায় সূর্যোদয়  ভোর ০৫ টা ১৩ মিনিটে। এ সপ্তাহের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।  

/সিএ/টিএন/ আপ-এসএনএইচ/