আল-আকসা মসজিদে প্রবেশে বিধি-নিষেধ আরোপের নিন্দা পররাষ্ট্রমন্ত্রীর

আল-আকসা মসজিদ কমপ্লেক্স

জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে নামাজ আদায়ে ইসরায়েলি বিধিনিষেধের নিন্দা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। মঙ্গলবার (২৫ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ফিলিস্তিন সরকারের কাছে পাঠানো এক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী স্বাধীন ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন। বিজ্ঞপ্তিতে মধ্যপ্রাচ্যে শান্তি আলোচনা শুরুর জন্য পররাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, ঐতিহাসিক আল আকসা মসজিদের প্রবেশ পথে ইসরায়েল মেটাল ডিটেক্টর বসানোর প্রতিবাদে বেশ কিছুদিন ধরেই বিক্ষোভ করছেন ফিলিস্তিনিরা। এ ঘটনায় ইসরায়েলি পুলিশের গুলিতে সম্প্রতি ৩ জন ফিলিস্তিনি নিহত ও অনেকে আহত হওয়ার পর মসজিদটি বন্ধ ঘোষণা করে ইসরায়েল। পরে বিধি নিষেধ আরোপ করে বলা হয় ৫৫ বছরের ওপরে বয়সী মুসলমানরাই কেবল সেখানে ঢুকতে পারবে। এরপর মসজিদটির প্রবেশ পথে মেটাল ডিটেক্টরের পাশাপাশি ক্যামেরাও বসানো হয়। ফিলিস্তিনিরা এর প্রতিবাদ অব্যাহত রাখলে গত শুক্রবার (২১ জুলাই) আল-আকসা মসজিদ এবং আল হারাম আল শরিফ মসজিদের সামনে জুমার নামাজ পড়ার পর আবারও তাদের ওপর হামলা চালায় ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে ইসরায়েলি পুলিশ। এতে বহু ফিলিস্তিনি তরুণ আহত হন।

/এসএসজেড/টিএন/