ব্লগার হত্যাকারীদের গ্রেফতারে এগিয়েছে বাংলাদেশ সরকার: যুক্তরাষ্ট্র

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রব্লগার হত্যাকারীদের চিহ্নিত ও গ্রেফতারে বাংলাদেশ সরকার উন্নতি করতে পেরেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১৫ আগস্ট) মার্কিন প্রশাসন কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এ মন্তব্য করা হয়।
আন্তর্জাতিক ধর্ম স্বাধীনতার বার্ষিক এই প্রতিবেদন প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। এতে বলা হয়, ‘ব্লগার হত্যাকারীদের ধরতে বাংলাদেশ সরকার অনেকদূর এগিয়েছে। তবে অনেক কর্মকর্তাই ব্লগার ও লেখকদের বিরুদ্ধে উসকানিমূলক লেখার অভিযোগ এনেছেন।’
প্রতি বছর মার্কিন পররাষ্ট্র দফতর প্রতিবেদনটি তৈরি করে থাকে। এবার বলা হয়, সংখ্যালঘুদের ওপর হামলাসহ এ ধরনের বেশকিছু ঘটনার দায়ভার স্বীকার করেছে সন্ত্রাসী গোষ্ঠীগুলো। ধর্মান্তরিত ও শিয়াদের ওপরও হামলা চালিয়েছে তারা। তাদের দাবি— হিন্দু, খ্রিষ্টান ও বৌদ্ধসহ সন্ত্রাসী হামলায় সাম্প্রতিক সময়ে মোট ২৪ জন প্রাণ হারিয়েছেন।

গত বছরের ১ জুলাই গুলশানের হলি আর্টিজানে হামলার কথাও উঠে এসেছে প্রতিবেদনে। ওই হামলায় দুই পুলিশসহ ২৪ জন নিহত হন। সেই হামলার দায় স্বীকার করেছিল একটি জঙ্গিগোষ্ঠী। এছাড়া চলতি বছরের ৬ এপ্রিল আল-কায়েদা সংশ্লিষ্ট এক গ্রুপের হামলায় একজন ব্লগার নিহত হন বলেও প্রতিবেদনে উঠে এসেছে।

প্রতিবেদনে আরও বলা হয়— হিন্দু ও খ্রিস্টানদের মতো সংখ্যালঘুদের অভিযোগ, সরকার তাদের ঘর ছাড়তে বাধ্য করছে। জমির মালিকানা নিয়ে বৈষম্যের শিকার হচ্ছেন তারা। ধর্মীয় সংগঠনগুলোর মতে, নতুন রাস্তা ও ভবন নির্মাণ শুরু হলেই এমন বৈষম্য ও বিরোধের মুখে পড়েন তারা।

পররাষ্ট্র দফতর জানায়, মার্কিন রাষ্ট্রদূত ও অন্যান্য দূতাবাসের প্রতিনিধিরা ধর্মের নামে এমন সন্ত্রাসী হামলার নিন্দা জানায়। একইসঙ্গে দোষীদের বিচারের আওতায় আনার জন্য বাংলাদেশ সরকারকে যথাযথ পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান তারা।

/এমএইচ/জেএইচ/