প্রাথমিক স্তরের জন্য ১০ কোটি ৬০ লাখ বই ছাপানো হচ্ছে





প্রাথমিকের বই (ছবি: সংগৃহীত)আগামী শিক্ষাবর্ষে (২০১৮) প্রাথমিক স্তরের জন্য ১০ কোটি ৬০ লাখ ৮৮ হজার ৪৪৭ কপি বই ছাপানো হচ্ছে। এর মধ্যে প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য ৩৪ লাখ ১১ হাজার ১৪ কপি এবং ১ম-৫ম শ্রেণির জন্য ১০ লাখ ২৬ লাখ ৭৭ হাজার ৪৩৩ কপি। এছাড়া প্রাক-প্রাথমিক শ্রেণির বইয়ের সমান-সংখ্যক অনুশীলন খাতা ছাপানো হচ্ছে। বুধবার অনুষ্ঠিত জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।
বৈঠকে জানানো হয় এসব বই ছাপানোর জন্য দরপত্র উন্মুক্ত করা হয়েছে।
কমিটি সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান, সামশুল হক চৌধুরী এবং উম্মে রাজিয়া কাজল অংশ নেন।
বৈঠকে নিয়োগবিধি ২০১৩ অনুসরণ করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে পিএসসির মাধ্যমে নিয়োগ এবং সহকারী শিক্ষক হতে প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্ব দেওয়ার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া সুপারিশ করা হয়।
বৈঠকে প্রাথমিক বিদ্যালয়ের বিদ্যালয়ের অবকাঠামোসহ বিদ্যালয়ের সব তথ্য সংরক্ষণ ও হালনাগাদ করা, শিক্ষকদের প্রশিক্ষণ সংক্রান্ত অনলাইন ডাটাবেস তৈরি ও তথ্য সংগ্রহ হালনাগাদ রাখার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।