সীমান্তে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ‘রোহিঙ্গা সেল’

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা (ছবি ফোকাস বাংলা)রোহিঙ্গা অনুপ্রবেশের প্রেক্ষাপটে সীমান্তবর্তী এলাকার সার্বিক পরিস্থিতি ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে ‘রোহিঙ্গা সেল’ গঠন করা হয়েছে। উপসচিব (রাজনৈতিক-১) আবু হেনা মোস্তফা জামানকে ফোকাল পয়েন্ট নির্ধারণ করে দশটি নির্ধারিত বিষয়ে কাজ করতে এ সেল গঠন করা হয়।

গত ৫ সেপ্টেম্বর আবু হেনা মোস্তফা জামান স্বাক্ষরিত এক আদেশে জানানো হয়,অতিরিক্ত সচিব মো. সামছুর রহমান সেলের প্রধান সমন্বয়কের ভূমিকায় থাকবেন। সেল থেকে যে কাজগুলো করা হবে তাহলো, রোহিঙ্গা অনুপ্রবেশ সংক্রান্ত প্রতিদিনের তথ্য সংগ্রহ ও সংরক্ষণ, পুশব্যাকের তথ্য, অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের শুমারির (বায়োমেট্রিকসহ) সর্বশেষ অগ্রগতি দেখা, সন্নিহিত সীমান্তবর্তী এলাকার সর্বশেষ পরিস্থিতি, উদ্ভূত পরিস্থিতিতে সার্বিক আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ কার্যক্রম, মানবিক সহায়তা প্রদানে নিয়োজিত সরকারি-বেসরকারি আন্তর্জাতিক সংস্থার গৃহীত কার্যক্রম সম্পর্কে অগ্রগতি সংগ্রহ ও সংরক্ষণ।

এই সেল একইসঙ্গে সীমান্তবর্তী বাংলাদেশ অংশে বিদেশ ও আন্তর্জাতিক সংস্থা প্রতিনিধিদের সম্পর্কিত তথ্যাদি সংগ্রহ ও সংরক্ষণ করবে। এই সেল মিয়ানমারের ভেতরের বিশেষ করে রাখাইন রাজ্যের অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা ও নিরাপত্তা সম্পর্কিত তথ্যাদি সংগ্রহ ও সংরক্ষণ করবে।

তারা রোহিঙ্গাদের আবাসন ও মানবিক সহায়তা প্রদান সম্পর্কিত কার্যক্রম গ্রহণ করবেন এবং চিহ্নিত ও নির্ধারিত স্থানের মধ্যে রোহিঙ্গাদের সীমাবদ্ধ রাখা সম্পর্কিত সর্বশেষ ব্যবস্থাদি গ্রহণ করবে বলে কর্মপরিধি নির্ধারণ করা হয়েছে।