নতুন কারা আইন প্রণয়ন করছে সরকার

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়বিদ্যমান কারা আইন সংশোধন করে নতুন কারা আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে নতুন আইনের খসড়া প্রণয়নের জন্য ইতোমধ্যে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হকের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে।
এ আইন প্রণয়ন উপলক্ষে মঙ্গলবার (১০ অক্টোবর) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় আইনমন্ত্রী আনিসুল হক সভাপতিত্ব করেন।
কমিটির অন্য সদস্যরা হলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন চৌধুরী ও কারা মহাপরিদর্শক। এছাড়া আইন মন্ত্রণালয়, পুলিশ বিভাগ ও জিআইজেড প্রতিনিধিরা এ কমিটির সদস্য হবেন। এজন্য মূল কমিটি ছাড়াও দু’টি উপ-কমিটি গঠন করা হয়েছে।
নতুন আইন প্রণয়নের মূল লক্ষ্য হবে কারাগারগুলোকে সংশোধনাগার ও পুনর্বাসন কেন্দ্রে রূপান্তর করা। এক্ষেত্রে প্রস্তাবিত আইনটি কারা আইনের পরিবর্তে কারেকশনাল ফেসিলিটিজ অ্যান্ড রিহ্যাবিলাইটেশন অ্যাক্ট ফর প্রিজনার্স (কারাবন্দি সংশোধনমূলক পরিসেবা ও পুনর্বাসন আইন) নামে অভিহিত হতে পারে।

সভায় আইনমন্ত্রী আনিসুল হক আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নতুন কারা আইনের খসড়া প্রণয়নের জন্য কমিটিকে নির্দেশ দেন। তিনি বলেন, ‘২০১৮ সালের জানুয়ারি মাসেই এ আইনের খসড়া মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে। সেই লক্ষ্যে কমিটিকে কাজ করতে হবে।’

সভায় আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, অতিরিক্ত সচিব ও জেআরসিপি প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের অতিরিক্ত সচিব নাসরিন বেগম ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, কারা অধিদফতর, পুলিশ বিভাগ এবং জিআইজেডের রুল অব ‘ল’ এর প্রধান প্রমিতা সেনগুপ্তসহ অন্যরা উপস্থিত ছিলেন।