মানবতাবিরোধী অপরাধের মামলায় ত্রিশালের মোফাজ্জলকে গ্রেফতার দেখানোর নির্দেশ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালমানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের ত্রিশালের মোফাজ্জল হোসেন ওরফে আবুল বাশার মোফাজ্জল হোসেন ওরফে এবিএম মোফাজ্জল হোসেনকে আটক দেখানোর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

বুধবার (১৮ অক্টোবর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

এর আগে সকালে মোফাজ্জলকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানোর (শ্যোন অ্যারেস্ট) আবেদন করে প্রসিকিউশন।

ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন।

পরে রেজিয়া সুলতানা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘একাত্তরে তিনটি হত্যাকাণ্ডের সঙ্গে মোফাজ্জলের সম্পৃক্ততা পেয়েছে তদন্ত সংস্থা। এ কারণে তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানোর আবেদন করি। আদালত আমাদের আবেদনের বিষয়ে শুনানি করে তাকে এ মামলায় গ্রেফতার দেখানোর নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে আগামী ১০ ডিসেম্বরের মধ্যে এ মামলায় তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেছেন।’

এ মামলার তদন্ত কর্মকর্তা মতিউর রহমান ট্রিবিউনকে বলেন, চলতি বছরের ২৬ জানুয়ারি মানবতাবিরোধী অপরাধের একটি মামলার তদন্ত শুরু করি। এ মামলায় আপাতত দুজনের সম্পৃক্ততা পেয়েছি। এর মধ্যে একজন হলে সামসুল হক বাচ্চু, আরেকজন মোফাজ্জল হোসেন। বাচ্চু একটি হত্যা মামলায় ১২ জানুয়ারি গ্রেফতার হয়েছে। আরেক আসামি মোফাজ্জলও ভিন্ন একটি মামলায় গত ২৮ জুলাই গ্রেফতার হয়।