জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন আসছে কাল

রোহিঙ্গা সংকটরাখাইনে মিয়ানমার সামরিক বাহিনীর বিরুদ্ধে গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ ও যুদ্ধাপরাধের অভিযোগের মধ্যে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের তিন সদস্য আগামীকাল রবিবার (২২ অক্টোবর) ঢাকায় আসছেন।

মিশনের প্রধান হিসেবে রয়েছেন ইন্দোনেশিয়ার মারজুকি দারুসমান। অন্য দুই সদস্য হচ্ছেন, শ্রীলংকার রাধিকা কুমারাস্বামী ও অস্ট্রেলিয়ার ক্রিস্টোফার ডমিনিক সিডোটি। তারা আগামী এক সপ্তাহ কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন  এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন।

মিয়ানমারে বিশেষ করে রাখাইনে সামরিক বাহিনীর হাতে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের পরিপ্রেক্ষিতে গত মার্চে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল এই স্বাধীন ফ্যাক্ট ফাইন্ডিং মিশন গঠন করে। মিশনের কাজ হচ্ছে সংঘটিত অপরাধের বিষয়ে তথ্য সংগ্রহ করে প্রতিবেদন দেওয়া।

গত ১৯ সেপ্টেম্বর ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রধান মারজুকি দারুসমান জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে তার প্রথম মৌখিক বক্তব্যে বলেন, ‘এটি আমাদের কাছে পরিষ্কার, খুবই বড় ধরনের মানবিক বিপর্যয় সংঘটিত হচ্ছে, যেটির প্রতি দৃষ্টি দেওয়া এখনই প্রয়োজন।’ 

তিনি আরও বলেন,‘আমরা তথ্য সংগ্রহের জন্য মিয়ানমার যেতে আগ্রহী এবং সেজন্য আমরা মিয়ানমার সরকারকে অবহিত করেছি।’ বাংলাদেশেও এই ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের কর্মীরা কাজ করছে জানিয়ে তিনি বলেন, ‘আমাদের রিপোর্ট সম্পূর্ণ করতে আগামী বছরের সেপ্টেম্বর পর্যন্ত সময় লাগবে।’