অভিযোগ ছাড়া নোটিশ: সাতক্ষীরার এক সিআইডি কর্মকর্তাকে হাইকোর্টে তলব

হাইকোর্টকোনও মামলা বা অভিযোগ ছাড়া সাতক্ষীরার মাছ ব্যবসায়ী আব্দুস সামাদ গাজীকে নোটিশ দেওয়ায় পুলিশ পরিদর্শক (সিআইডি) শেখ মেসবাহ উদ্দিনকে তলব করেছেন হাইকোর্ট। এছাড়া ফৌজদারি কার্যবিধির ১৬০ ধারা অনুযায়ী তদন্ত শুরু করা কেন অবৈধ হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৪ অক্টোবর) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

জানা গেছে, আদালতে রিট আবেদনটি দায়ের করেন সাতক্ষীরার আশাশুনি উপজেলার শ্রীউলা এলাকার কাশেম গাজীর ছেলে আব্দুস সামাদ গাজী।

রিটের শুনানি শেষে আদালত ওই সিআইডি কর্মকর্তাকে আগামী ৫ নভেম্বর সশরীরে আদালতে হাজির হয়ে নোটিশের ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছেন। এছাড়া আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, খুলনার বিভাগীয় সিআইডির পুলিশ সুপার, সাতক্ষীরার সিআইডির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)  ও পুলিশ পরিদর্শক শেখ মেসবাহ উদ্দিন এবং বাদী মিন্টু চৌধুরীকে রুলের জবাব দিতে বলা হয়েছে। পাশাপাশি ওই নোটিশ মোতাবেক তদন্ত কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দিয়েছেন আদালত।

রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. উজ্জল হোসেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘‘ফৌজদারি কার্যবিধির ১৬০ ধারা মোতাবেক গত ২৩ আগস্ট সিআইডির পুলিশ পরিদর্শক আমার মক্কেলকে একটি নোটিশ দেন। ওই নোটিশে বলা হয়, ‘আপনি বিবাদী। বাদী আপনার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। তাই ২৯ আগস্ট আপনাকে নিম্ন স্বাক্ষরকারীর অফিসে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হলো।’ নোটিশে বাদীর নাম উল্লেখ করা হয়েছে, সাতক্ষীরার পলাশপোল এলাকার আব্দুল মোকাদ্দেস খান চৌধুরী (মিন্টু চৌধুরী)।’’

তিনি আরও বলেন, ‘নিয়মিত মামলা হলে বা মামলার সাক্ষী হলে পুলিশ তলব করতে পারে। কিন্তু কোনও মামলা হয়নি কিংবা সামাদ গাজী সাক্ষীও না। তাই কেন তাকে হাজির হতে বলা হলো সেটিই চ্যালেঞ্জ করা হয়েছে। আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দিয়েছেন।

আরও পড়ুন:
মিয়ানমারের বিরুদ্ধে অবরোধ আরোপ করছে যুক্তরাষ্ট্র