রসিক নির্বাচন: সহযোগিতা চেয়ে সব মন্ত্রণালয়কে ইসির চিঠি

 

রসিক নির্বাচনরংপুর সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে সব মন্ত্রণালয় ও বিভাগকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতে সিটি নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সবার সহযোগিতা চাওয়া হয়েছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। এতে সংবিধানের ১২৬ অনুচ্ছেদ স্মরণ করিয়ে দিয়ে নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সব নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য বলেও উল্লেখ করা  হয়েছে।

একইসঙ্গে চিঠিতে নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনের ফল ঘোষণার পরে ১৫ দিনপর্যন্ত কোনও কর্মকর্তাকে বদলি না করার জন্য নিদের্শনা দেওয়া হয়েছে।

ইসির যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এ চিঠিতে বলা হয়েছে, আগামী ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচন। নির্বাচন সংক্রান্ত  সব ধরনের কাজ সুষ্ঠুভাবে পরিচালনা ও সম্পাদনের জন্য বিভিন্ন সরকারি দফতর, স্বায়ত্তশাসিত সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্তকর্তা/কর্মচারীদের মধ্য থেকে প্রয়োজনীয় সংখ্যক প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ দেওয়া হবে। বিভিন্ন পর্যায়ের সরকারি ও অনুমোদনপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরাও নির্বাচনের দায়িত্বে থাকবেন। আইনশৃঙ্খলা রক্ষার জন্য ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন করা হবে। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান/সংস্থার স্থাপনা/অঙ্গন ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে। নির্বাচনি এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষার্থে এ বিষয়ে সব নির্দেশনা যথাযথভাবে পালন, নির্বাচনি আচরণবিধি ও অন্যান্য বিধিবিধান প্রতিপালন, সার্বিক সহায়তা  দেওয়া, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের সম্ভাব্য সহায়তায় ও নির্বাচনি কাজে দায়িত্বপ্রাপ্ত সবাইকে প্রয়োজনীয় নিদের্শনা পালনে অনুরোধ করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ইসির কর্মকর্তারা বলেন, রংপুর সিটি নির্বাচন আয়োজন সুষ্ঠুভাবে করতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। এর আগে নির্বাচনে লেভেল প্লেইং ফিল্ড তৈরি করতে রংপুর বিভাগীয় কমিশনারের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়।