বিশ্বের একমাত্র উড়ন্ত হাসপাতাল ‘অরবিস’ এখন চট্টগ্রামে

অরবিস হাসপাতাল (ছবি: সংগৃহীত)বিনামূল্যে চিকিৎসাসেবা ও প্রশিক্ষণ দেওয়ার জন্য বিশ্বের একমাত্র উড়ন্ত হাসপাতাল ‘অরবিস’ এখন চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থান করছে। আগামী ১৯ নভেম্বর রবিবার থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত এই হাসপাতাল শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থান করে চোখের জটিল রোগে আক্রান্ত রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা এবং চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে।

চট্টগ্রাম নগরীর পাহাড়তলী জাকির হোসেন সড়কের ইমরান সেমিনার হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন শুক্রবার এই তথ্য জানানো হয়। বৃহস্পতিবার বিমানটি চট্টগ্রামে অবতরণ করে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আমন্ত্রণে এবং ন্যাশনাল আই কেয়ার ও চট্টগ্রাম চক্ষু হাসপাতালের সার্বিক সহযোগিতায় হাসপাতালটি বাংলাদেশে এসেছে। আত্মপ্রকাশের পর অরবিস ১৯৮৫ সালে প্রথম বাংলাদেশে এসেছিল। এ নিয়ে দশম বারের মতো বাংলাদেশে ও চতুর্থবারের মতো চট্টগ্রাম সফর করছে উড়ন্ত হাসপাতালটি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার আট দেশের বিভাগে ৩১৫ জন চক্ষু বিশেষজ্ঞ, নার্স ও বায়োমেডিক্যাল টেকনেশিয়ানকে প্রশিক্ষণ দেবে অরবিস। এ ছাড়া পাহাড়তলী চক্ষু হাসপাতালের মাধ্যমে চিহ্নিত ২০০ জন চক্ষু রোগীর পরীক্ষা ও ১২০ জন রোগীর চোখের অস্ত্রোপচার করা হবে। সূত্র: বাসস।